উত্তেজনার কোন কারন নেই এটা আমাদের কিশোরগঞ্জের কোন সু-সংবাদ নয় এটা হল দীর্ঘ ১০ বছর পর অবশেষে আজ  থেকে চালু হতে যাচ্ছে রংপুর ঢাকা রুটের আন্তঃনগর ট্রেন সার্ভিস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘রংপুর এক্সপ্রেস’ নামে এই ট্রেনের যাত্রা আজ থেকে শুরু হচ্ছে। যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন ট্রেনটির উদ্বোধন করতে আজ রংপুর আসছেন। তার সফর সঙ্গী হিসেবে আসছেন স্থানীয় সরকার সচিব আবু আলম মোঃ শহিদ খান ও  রেল সচিব এবাদত আলী। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে রংপুর রেল স্টেশনে আনুষ্ঠানিকভাবে রংপুর এক্সপ্রেসের যাত্রা শুরু হবে। আজ রংপুর রেল ষ্টেশন থেকে কম্পিউটারের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে।

ট্রেনটি রংপুরের কাউনিয়া, বামনডাঙ্গা, গাইবান্ধা, বোনারপাড়া, বগুড়া, সান্তাহার, নাটোর ও বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকায় রুটে চলাচল করবে। এদিকে দীর্ঘ ১০ বছর পর আন্তঃনগর ট্রেন রংপুর এক্সপ্রেস চালু হওয়া নিয়ে রংপুর বিভাগের মানুষের মধ্যে ব্যাপক প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। খবরটা পরে এতক্ষণে সবাই বুঝে গেছেন এটা রংপুর বাসীর জন্য কতটা খুশির খবর ।কারন আজকাল বাসের অবস্থা ও রাস্তা ঘাটের অবস্থার কি হাল আমাদের যোগাযোগ মন্ত্রী তা নিজ চোখ দিয়ে দেখতে গিয়ে বুঝতে পেরেছেন কি যে মজা । যাই হোক এবার আশা যাক আমাদের কিশোরগঞ্জের অবস্থার কথা ।এগারসিন্দুর ট্রেনের যে কি হাল  দুই দিন পরে পরে নাকি বগি সরিয়ে ফেলা হয় ।কিছুদিন পর দেখা যাবে এই অসুস্থ এগারসিন্দুর “একসিন্দুর” ট্রেনে পরিনত হয়েছে ।

কয়েক বছর ধরে শুধু শুনে আসছি বাজেট হয়েছে    “শুধু কিশোরগঞ্জের” জন্য এবার নাকি জটিল একটা ট্রেন নামাবে ।এখনও মনে হয় দরি দিয়ে টেনে নামানোর চেষ্টা করছে ।থাক এই ট্রেনের কথা বলতে বলতে আমরা এখন সবাই ক্লান্ত ।এবার আসি আমাদের কিশোরগঞ্জের বাসের অবস্থা ।গাইটাল বাসস্ট্যান্ড পুরো কিশোরগঞ্জ শহরের এলাকার মধ্যে এটা সবচেয়ে  বড় বাসস্ট্যান্ড কিন্তু  এই বাসস্ট্যান্ড দেখলে মনে হয় এই মাত্র এখানে ফুটবল খেলা হয়েছে  ।কিছুদিন পরপর ট্রাক ,বাস,বিভিন্ন যানবাহন গর্তে পরে উল্টো হয়ে  থাকে যা পথচারী ও যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় এই হচ্ছে  গাইটাল  বাসস্ট্যান্ড ।তবে এই বাসস্ট্যান্ডে মজার বেপার হলো এমন একটি সার্ভিস আছে যা আমরা  মোটামুটি সবাই চিনি তা হলো -ঈশা খাঁ-   (গেইটলক) পুরা lock  সার্ভিস ।

কিশোরগঞ্জ 2 ময়মনসিংহ  এই বাস দেখতে যেমন সিট গুলো তেমন চলেও কচ্ছপের মত  সারা রাস্তা ড্রাইবার ,হেল্পার আর কন্ট্র্যাক্টার  সাহেবের কথা মত চলে  চলছে গাড়ি যাত্রাবারি স্টাইলে আর রাস্তার কথা তো বলাই লাগে না  প্রায় আট বছর ধরে রাস্তার উন্নয়ন কাজ চলছে  এমন কি এখন পর্যন্ত কাজ চলছে     “সাবধান রাস্তার উন্নয়ন মূলক কাজ চলছে”  কবে যে এই রাস্তার কাজ শেষ হবে কে জানে ? আবার গাইটাল বাসস্ট্যান্ড   এখান থেকে কিছু বাস সার্ভিস  কিশোরগঞ্জ-ঢাকা  উদ্দেশ্যে যাতায়াত করে থাকে  গাইটাল থেকে মহাখালি পর্যন্ত  যে সার্ভিস গুলো আছে  তা অনেক টা  সময়ের জন্য এগারসিন্দুর ট্রেন থেকে ভাল  । তবে এখানে আরেক টি বিষয় হলো বাসের যে সাইজ তা ভিতরে ঢুকে বসলে বুঝা  যায় যে কোথাই গিয়ে ঢুকলাম  একবার সিটে গিয়ে বসলে মহাখালি ছাড়া  নামার বা নড়া চড়া করার কোন অবস্থা থাকে না   নাক আর সামনের সিট একসাথে  হয়ে যায়  ।তাই বাসের মালিক বা মালিক সমিতি কাছে দৃষ্টি আর্কশন  করছি বাসের সাইজ গুলো একটু  বড় করার চেস্টা করবেন ।