কেনাকাটার জনপ্রিয় ওয়েবসাইট আমাজন ডটকম সম্প্রতি ১৫ বছর পূর্ণ করেছে। ১৯৯৫ সালে চালু হওয়া এ ওয়েবসাইট থেকে কেনা যায় প্রয়োজনীয় প্রায় সবকিছুই। আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস অনলাইনে কেনাকাটার সুবিধা নিয়ে চালু করেছিলেন ওয়েবসাইটটি।
গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টারের তথ্য অনুযায়ী, গত বছর যুক্তরাষ্ট্রে অনলাইনে কেনাকাটা বেড়েছে ১১ শতাংশ এবং প্রায় ১৫ কোটি লোক নিয়মিত কেনাকাটা করেছে। খাবার থেকে শুরু করে নানা ধরনের পণ্য কেনার ক্ষেত্রে আমাজনের রয়েছে ওয়ান ক্লিক শপিং-ব্যবস্থা। দিনে দিনে প্রায় সব ধরনের পণ্য কেনার জন্য ক্রেতারাই ঝুঁকছে অনলাইনে। বিলাস দ্রব্যের বিক্রেতা প্রতিষ্ঠান বেইন অ্যান্ড কোম্পানির মতে, বিলাসবহুল নানা ধরনের পণ্য অনলাইনের মাধ্যমে বিক্রি বেড়েছে প্রায় ২০ শতাংশ।
অনলাইনে কেনাকাটায় আগ্রহী গ্রাহকদের ওপর পরিচালিত এক জরিপে দেখা গেছে, প্রায় ৮৩ শতাংশ গ্রাহক অনলাইনে পণ্য কেনাকাটার ক্ষেত্রে স্বস্তি বোধ করেন, কারণ অনলাইনে বিক্রেতার সঙ্গে কথা বলার প্রয়োজন হয় না, যেখানে দোকান থেকে কিনতে গেলে বিক্রেতার সঙ্গে অনেক কথা বলতে হয়। বিশেষজ্ঞদের মতে, অনলাইনে কেনাকাটার বড় অধ্যায়টি চালু হয়েছিল আমাজনের হাত ধরে। দীর্ঘ এ পথচলায় আমাজন সফল হয়েছে গ্রাহকদের অনলাইনে কেনাকাটার পূর্ণাঙ্গ সুবিধা দিতে। সফলভাবে ১৫ বছর পার করা আমাজন এ সেবা ধরে রাখতে অঙ্গীকারের কথাও জানিয়েছে।

প্রথম আলো-১৮জুলাই