মাত্র ১৬ বছর বয়সেই কোটিপতি বনে গেছেন যুক্তরাজ্যের স্কুলে পড়য়া কিশোর ক্রিশ্চিয়ান ওয়েনস। কম্পিউটার পটু ক্রিশ্চিয়ান হাতখরচের টাকা দিয়ে প্রথম বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলেন মাত্র ১৪ বছর বয়সে। এর এক বছর পরই চালু হয় তার ‘ম্যাক বক্স বান্ডেল’ নামের ফার্ম। এ প্রতিষ্ঠানটি কমদামে ‘অ্যাপলের ম্যাক’ কম্পিউটারের বিভিন্ন সফটওয়ার বিক্রি করতো। ২০০৮ সাল থেকে এ পর্যন্ত ৭ লাখ ব্রিটিশ পাউন্ড আয় করেছে ফার্মটি।

২০০৯ সালে ক্রিশ্চিয়ান ‘ব্রাংকার’ নামে আরেকটি বিজ্ঞাপনী ওয়েবসাইট চালু করেন। এ প্রতিষ্ঠানটি মূলত ওয়েবসাইটের মালিকদের বিভিন্ন বিজ্ঞাপন প্রচার করে। এ প্রতিষ্ঠানটি প্রথম বছরেই ৫ লাখ পাউন্ড আয় করেছে। ব্রাংকার কোম্পানির আয় ১০ কোটি পাউন্ডে নিয়ে যাওয়াই তার লক্ষ্য বলে জানান ক্রিশ্চিয়ান।

৭ বছর বয়স থেকে কম্পিউটার ব্যবহার শুরু করা ক্রিশ্চিয়ান স্কুলের পরে এবং ছুটির দিনগুলোতে ব্যবসার কাজ করেন। এ ব্যবসা শুরুর পেছনে ‘অ্যাপল’ কম্পিউটারের প্রধান নির্বাহী স্টিভ জবসই অনুপ্রেরণা– জানিয়েছেন ক্রিশ্চিয়ান। বাবা-মা জুলিয়ান ও এলিসনের সঙ্গে ক্রিশ্চিয়ান এখনো বাড়িতেই থাকেন।

ব্যবসায় সাফল্য সম্পর্কে তার মন্তব্য, “এতে কোনো জাদুকরি সূত্র নেই। এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম ও একাগ্রতা।” পেশাগত জীবনে এতো বড় সফল্য ব্যক্তিজীবনে কোন বাধা হয়ে দাঁড়ায়নি বলে জানিয়েছেন এ কিশোর। তাছাড়া, ব্যবসার পাশাপাশি ছবিতোলা এবং গিটার বাজানোয় আগ্রহের কথাও জানিয়েছেন তিনি। তার কথায়, ব্যবসায় সাফল্য নিয়ে আমি বন্ধুদের সঙ্গে কোনো আলাপচারিতায় যাই না। তাদের কাছে আমি নিতান্তই একজন সাধাসিধে কিশোর। এ অর্জন আমার বন্ধুত্বে ব্যাঘাত ঘটায়নি।

– বিডি নিউজ 24