রোজা এবং ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১৪ অগাস্ট থেকে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব স্কুল, কলেজ, কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিকে, প্রাথমিক স্কুলগুলোতে ছুটি শুরু হবে ১৬ অগাস্ট। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে এ সিদ্ধান্ত নেয়।

দুই মন্ত্রণালয়ের সমন্বয়হীনতার কারণে শিক্ষা প্রতিষ্ঠানে রোজা ও ঈদের ছুটিতে এই পার্থক্য হয়েছে। বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি-বেসরকারি সব স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও সমমানের ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান ১৪ অগাস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

তবে মাদ্রাসাগুলো ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। এ ছুটি শেষে অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ক্লাস শুরু হবে। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় এ ধরনের কোনো সিদ্ধান্তের কথা জানতো না। মন্ত্রনালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান সাংবাদিকদের কাছ থেকে এ ছুটির কথা জানতে পারেন। তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রনালয় কেন নিলো জানি না। তবে, যানজটের কারণে ঢাকার স্কুলগুলো ১০ রমজানের পর বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছিল।

এরপর তিনি সাংবাদিকদের বলেন, তারা বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে দুপুর ২টার মধ্যেই জানাবেন। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের কাছে শিক্ষাপ্রতিষ্ঠানে এই ছুটি ঘোষণার ব্যাখ্যা দেন। তিনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সুবিধার্থেই এবার আগেই ছুটি ঘোষণা করা হল। যানজট নিরসনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ১০ রমজানের পর স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিতে মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছিল। এটি অন্যতম কারণ। তবে মূল কারণ, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের সুবিধা।

এই সমন্বয়হীনতার ব্যাপারে নাহিদ বলেন, “আমাদের সিদ্ধান্ত আমরা নিয়েছি। তাদের সিদ্ধান্ত তারা নিতে পারবে। এখনও সময় আছে। আজ এবং শনিবারও তারা সিদ্ধান্ত নিতে পারবে।” এরপর দুপুর পৌনে ২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান সাংবাদিকদের জানান, ১৬ অগাস্ট থেকে সব ধরনের প্রাথমিক স্কুল বন্ধ হবে। ১৪ অগাস্ট থেকে বন্ধ না হওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, যেহেতু ১৫ অগাস্ট এমনিতেই সরকারী ছুটি এবং শোক দিবস উপলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনুষ্ঠান রয়েছে। তাই ওই দিন বন্ধ দিলে অনুষ্ঠানেরও ক্ষতি হবে। তাই পরদিন থেকে বন্ধ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬ অগাস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সরকারী, রেজিস্টার্ড বেসরকারি ও কমিউনিটি প্রাথমিক স্কুলগুলো বন্ধ থাকবে।