কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় ঐতিহ্যবাহী সরারচরে হাজী এডভোকেট ওসমান গণি মডেল কলেজে ০৩ জুন/২০১১ ইং তারিখে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (WBB ট্রাস্ট) এর আর্থিক সহায়তায় “আত্ম উন্নয়ন সংস্থা (আউস)” কর্তৃক আয়োজিত “বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১১” উপলক্ষে সকাল ১০.০০ টায় এক বর্ণাঢ্য   র‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়।

তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক ও “ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি)র আলোকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ সংশোধন চাই” দাবীতে- নানা রঙ্গে রঞ্জিত ব্যানার সম্বলিত র‌্যালীটি সংস্থার অফিস চত্বর থেকে শুরু করে সরারচর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে রেলগেইট এর পাশ দিয়ে সরারচর এস এস বালিকা উচ্চ বিদ্যালয় হয়ে হাজী এডভোকেট ওসমান গণি মডেল কলেজে গিয়ে র‌্যালীটি শেষ হয়।

র‌্যালী শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় সরারচর শিবনাথ বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রবীন শিক্ষক (অব:) জনাব মো: শাহজাহান এর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক জনাব মোঃ কাউছার আহাম্মেদ। প্রধান অতিথির বক্তব্য রাখেন হাজী এডভোকেট ওসমান গণি,  প্রতিষ্ঠাতা সভাপতি সরারচর মডেল কলেজ।

বক্তারা বলেন  তামাকের বানিজ্য বিশ্বব্যাপী। এককভাবে কোন রাষ্ট্রের পক্ষে তামাক ব্যবহার নিয়ন্ত্রণ সম্ভব নয়। বিশ্বব্যাপী সমন্বিত তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে এগিয়ে নিতে আন্তর্জাতিক চুক্তি এফসিটিসির আলোকে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন জরুরি। উন্নত বিশ্বে তামাকের বিরুদ্ধে জনমত, ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা এবং তামাক নিয়ন্ত্রণ আইনের প্রয়োগ বৃদ্ধি পাওয়ায় তামাক কোম্পানীগুলো নতুন বাজার সৃষ্টির জন্য তৃতীয় বিশ্বের দেশগুলোকে লক্ষ্য হিসেবে বেছে নিয়েছে। প্রতিবছর তামাকজনিত রোগের কারণে বিশ্বে ৪০ লাখেরও বেশী লোক মৃতু্যবরণ করে। যদি বর্তমানে এ অবস্থা চলতে থাকে ২০৩০ সাল নাগাদ তামাকের কারণে বছরে ১ কোটি লোক মারা যাবে, যার মধ্যে ৭০ লক্ষ আমাদের মত দরিদ্রতম দেশগুলোতে। তাই বিশ্বব্যাপী তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে এগিয়ে নিতে এফসিটিসি-র অনুকরণে দেশে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে জরুরি পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।

বক্তারা আরো বলেন, তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করতে স্বচিত্র সর্তকবানী একটি কার্যকর উপায়। আমাদের জনসংখ্যার একটি বড় অংশ নিরক্ষর। তথাপি আমাদের দেশে এখনো সচিত্র স্বাস্থ্য সতর্কবানীর উদ্যোগ গ্রহণ না করায় জনগণ তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সুষ্পষ্টভাবে জানতে পারছে না। তামাক কোম্পানীগুলো প্রচারণা করেই ক্ষানত্দ নয়, বিভিন্ন কুটকৌশলে তারা নীতি নির্ধারকদেরও প্রভাবিত করছে। তামাক নিয়ন্ত্রণ নীতিকে কোম্পানিগুলোর প্রভাব হতে রক্ষায় এফসিটিসির ৫.৩ আর্টিকেল বাস্তবায়ন জরুরি। সভায় বক্তারা জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় সকল তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধি, তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন এবং তামাক চাষ নিয়ন্ত্রণে জোরালো পদক্ষেপ গ্রহনের সুপারিশ করেন।

সভায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন হাজী এডভোকেট ওসমান গণি মডেল কলেজ এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব হাজী এডভোকেট ওসমান গণি, “বাজিতপুর সমাচার” পত্রিকার সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি জনাব মুহাম্মদ বদরুল আলম, সরারচর শিবনাথ বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রবীন শিক্ষক জনাব মো: শাহজাহান, ডাঃ প্রদীপ চন্দ্র বীর, সাহিত্যক ও চিকিৎসক, সোনার বাংলা এনজিও নির্বাহী পরিচালক মোঃ নূরনবী, আত্ম উন্নয়ন সংস্থা (আউস) এর নির্বাহী পরিচালক মোঃ কাউছার আহাম্মেমদ সহ প্রোগ্রাম অর্গানাইজার ঝোটন ভৌমিক ও সংস্থা অন্যান্য কর্মকর্ত/কর্মচারীবৃন্দ। ধূমপান ক্ষতিকর এ বিষয়ে বিভিন্ন স্কুলের ছাত্র/ছাত্রীদের মধ্যে এক বির্তক প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

উক্ত আলোচনায় সভায় বিভিন্ন এনজিও প্রতিনিধি, স্কুলের ছাত্র/ছাত্রী, শিশু কিশোর, মিডিয়া পার্টনার, ডাক্তার, শিক্ষক সাংবাদিক, সুশীল সমাজ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আত্ম উন্নয়ন সংস্থা (আউস) এর প্রোগ্রাম কো অডিনেটর বদরুন্নাহার (সাথী)।

রিপোর্টঃ এস, এম, মুর্তুজাআলী (সুমন), বাজিতপুর, কিশোরগঞ্জ।