ভৈরব উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নারীর অংশগ্রহণ বেড়েছে। তবে সে তুলনায় বাড়েনি নারীর শিক্ষাগত যোগ্যতা। স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনে নারীর অংশগ্রহণের এই ঊর্ধ্বগতিকে ভৈরবের মুক্তচিন্তার মানুষজন ইতিবাচক দৃষ্টিতে দেখছেন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, সাতটি ইউনিয়ন নিয়ে ভৈরব উপজেলা। সবকটিতে নির্বাচন হচ্ছে। ১৪ জুন ইউনিয়নগুলোয় নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এবারের নির্বাচনে সংরক্ষিত নারী সদস্য পদে নারীর অংশগ্রহণ বেড়েছে। আগের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন ৫০ জন নারী। এর আগের নির্বাচনে ছিলেন ৪২ জন। আর এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ জনে।
দেখা গেছে, উপজেলার শিবপুর ইউনিয়নে গত নির্বাচনে নারী প্রতিদ্বন্দ্বী ছিলেন পাঁচজন, এবার তা বেড়ে হয়েছে ১২ জন। গজারিয়া ইউনিয়নে গতবার নয়জন নির্বাচন করেছিলেন, এবার করছেন ১৫ জন। কালিকাপ্রসাদ ইউনিয়নে গত নির্বাচনে ছিলেন আটজন, এবার ১০ জন। শ্রীনগর ও সাদেকপুরে গতবার ছয়জন করে, এবার সাতজন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগানগর ইউনিয়নে গত বছর ছয় নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, এবার করছেন আটজন। তবে কমেছে শিমুলকান্দি ইউনিয়নে। গতবার এই ইউনিয়ন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ১০ জন, এবার মাঠে আছেন আট নারী প্রার্থী।

তুলনামূলক এই চিত্র দেখে জাতীয় মহিলা সংস্থা ভৈরব শাখার চেয়ারম্যান উলফাতারা জাহান বলেন, ‘আগে থেকে অপেক্ষায় ছিলাম এবারের নির্বাচন নারীদের কতটা জাগাতে পেরেছে, তা জানার জন্য। পরিসংখ্যানের দিক থেকে খুশি। তবে সেই সঙ্গে শিক্ষার মান ও সেবার মানসিকতা বৃদ্ধি পেলে সে খুশি পূর্ণতা পাবে। স্থানীয় সরকার নির্বাচনের উদ্দেশ্য সফল হবে।’ ভৈরব পৌরসভার কাউন্সিলর সাজেদা বাসেত খানিকটা হতাশার সুরে বললেন, ‘সমস্যা হলো পরিষদে পুরুষ জনপ্রতিনিধির মতো নারীর মর্যাদা বাড়েনি। তাঁদের এখনো অবহেলার চোখে দেখা হয়। ওই দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে নারীরা একসময় হতাশ হয়ে পড়বেন এবং প্রতিদ্বন্দ্বিতায় আসবেন না।’

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিটি ওয়ার্ডে নারী প্রার্থীরা বাড়ির গৃহবধূ ও মেয়েদের নিয়ে প্রচার চালাচ্ছেন। নারীরা প্রচারণায়  রাতের চেয়ে দিনকেই প্রধান্য দিচ্ছেন বেশি। অনেক নারীকে কোলে শিশু নিয়েও প্রচারণা চালাতে দেখা গেছে।কালিকাপ্রসাদ ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদপ্রার্থী কল্পনা বেগম  বলেন, ‘একসময় এই এলাকার নারীর ঘর থেকে বের হওয়ার সুযোগ ছিল না। আজ আমরা দলে দলে মাঠে আছি। এই প্রক্রিয়া চলতে থাকলে সমাজ গঠনে নারীর অবদান বাড়তে থাকবে।’

– প্রথম আলো