মোবাইল ব্রাউজার জায়ান্ট অপেরা-এর সিইও লার্স বোয়েলেসেন সম্প্রতি বাংলাদেশে অপেরা মিনির সম্ভবনা এবং বিস্তার সম্পর্কে মন্তব্য করেছেন। সম্প্রতি মোবাইল অপারেটর গ্রামীণফোনের সঙ্গে একটি চুক্তি হয়েছে অপেরা সফটওয়্যার কর্তৃপক্ষের। বাংলাদেশে অপেরার ভবিষ্যত বিস্তার এবং সম্ভাবনা বিষয়ে বিডিনিউজকে এক অনলাইন সাক্ষাৎকার দিয়েছেন বোয়েলেসেন। লার্স বোয়েলেসেন-এর এই সাক্ষাৎকার নিয়েই এবারের টেক পাতার মেইনবোর্ড।

২২ জুন ১৯৯৫ সালে নরওয়ের অসলোতে প্রতিষ্ঠিত হয় অপেরা সফটওয়্যার প্রতিষ্ঠানটি। এর প্রতিষ্ঠাতা এবং সিইও ছিলেন জন স্টিফেনসন ভন টেট্জনার। ৫ জানুয়ারি ২০১০ সালে লার্স বোয়েলেসেনকে সিইও-এর দায়িত্ব দিয়ে নিজে অবসর নেন জন।

বোয়েলেসেনের দেয়া তথ্য অনুসারে, প্রায় ২০ কোটিরও বেশি ব্যবহারকারী তাদের মোবাইলে ব্রাউজার হিসেবে এই সফটওয়্যারটি বেছে নিয়েছেন। মোবাইল প্ল্যাটফর্মে ব্রাউজার হিসেবে অপেরা মিনির জনপ্রিয়তা এবং ব্যবসা আরো বাড়াতে বোয়েলেসেন বাংলাদেশে এসেছিলেন। বোয়েলেসেন জানিয়েছেন, অপেরাকে সব ভাষার মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যও কাজ করছেন তারা। অপেরা মিনির সব সংস্করণের মাধ্যমেই বাংলা ওয়েবপৃষ্ঠাগুলো পড়া যায়।

বোয়েলেসেনের সাক্ষাৎকার

প্রশ্ন: বাংলাদেশের অর্থনীতিতে অপেরা মিনি কিভাবে ভূমিকা রাখতে পারে?

উত্তর: অপেরা মিনি’তো একটি তথ্য টুল। ইন্টারনেট ব্যবহার করার অধিকার সবারই আছে। আর এই সুযোগটিই করে দেয় অপেরা মিনি। স্বল্প খরচে ঘরে বসেই সারা বিশ্বের সঙ্গে নেটওয়ার্ক গড়ে তুলতে অপেরা মিনি কার্যকর ভূমিকা পালন করতে পারে।  এটি মুলত নিজেকে শিক্ষিত করারও একটি মাধ্যম। আর নিজের সে শিক্ষাটা বিশ্বের সবার সঙ্গেই বিনিময় করা যায়। ইন্টারনেটের জাদুর দুনিয়ায় অপেরা মিনি দামী কম্পিউটার বা ব্রডব্যান্ড নেটওয়ার্ক ছাড়াও অংশগ্রহনের সুযোগ করে দেয়।

 

 

প্রশ্ন: অপেরা মিনি গ্রামীণ ফোনের সঙ্গে যুক্ত হয়ে ব্যবহারকারীর জন্য কি সুবিধা আনছে?

উত্তর: গ্রামীণফোনের সঙ্গে মিলে বাংলাদেশে এই ব্রাউজারের একটি বিশেষ সংস্করণ চালু করেছে অপেরা।

প্রশ্ন: হ্যান্ডসেট ব্রাউজারের মধ্যে যদি আপনাকে বেছে নিতে বলা হয় তবে আপনি কোনটি বেছে নেবেন? অন্যান্য ব্রাউজারের সঙ্গে এর পার্থক্য কি?

উত্তর: আমার ব্ল্যাকবেরি মোবাইলে ফোনে আমি অপেরা মিনিই ব্যবহার করি। মোবাইল ফোন প্ল্যাটফর্মে এই ব্রাউজারটিই আমার সব চাহিদা পূরণ করে। অবশ্যই, বাজারে যখন একাধিক পণ্য থাকবে তখন প্রতিযোগিতা বেড়ে যাবে। অপেরা কর্তৃপক্ষ হিসেবে আমার বিশ্বাস, প্রতিযোগিতার মাধ্যমেই আমরা আরো ভাল করছি। আর ভালো পণ্যের প্রতিযোগিতায় পক্ষান্তরে লাভ তো ভোক্তারই।

প্রশ্ন: অপেরা মিনির সর্বোচ্চ অর্জন কোনটি?

উত্তর: সব্বোর্চ অর্জনের একটি হচ্ছে- অপেরা মিনি’র ব্যবহারকারীর সংখ্যা অনেক। প্রতি মাসে ১০ কোটিরও বেশি মানুষ অপেরা মিনি ব্যবহার করছেন। আমি মনে করি, আমাদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের লক্ষ্যে আমরা ঠিক আছি কিনা সেই বিষয়টি দেখা।  সম্ভাব্য সব ইন্টারনেট ডিভাইসের সঙ্গে ব্রাউজার যখন অনুসঙ্গ হয়ে যাচ্ছে সেখানে মোবাইল প্ল্যাটফর্মে অপেরা ভালো করছে এটিই আমাদের সব্বোর্চ অর্জন।

প্রশ্ন: পাইপ লাইনে অপেরার আর কি আছে? পরবর্তী বড়ো আকর্ষণ কি?

উত্তর: দুঃখিত। আমরা আমাদের আগামীতে কি আসছে সে বিষয়ে আগেই কিছু বলবো না। আমাদের রোড ম্যাপ তো আছেই সেটিতো আর ফাঁস করা যাবে না। তবে, অপেক্ষায় থাকুন, জেনে যাবেন!

প্রশ্ন: অপেরা মিনি বাংলাদেশে কতোখানি জনপ্রিয় হবে বলে মনে করেন? আগামী বছর বা আগামী ২ বছরে বাংলাদেশে কতো সংখ্যক ব্যবহারকারী তৈরির লক্ষ্য রয়েছে?

উত্তর: গ্রামীণফোনের সঙ্গে চুক্তি করার আগে থেকেই বাংলাদেশে অপেরা মিনির অনেক ব্যবহারকারী রয়েছেন। তবে, গ্রামীণফোনের সঙ্গে চুক্তিতে সেটি আরো বাড়বে বলেই মনে করি। আমার বিশ্বাস,ব্যবহারকারী বৃদ্ধির গোড়াপত্তন তো করাই আছে। আমার বিশ্বাস, অপেরা মিনিই বাংলাদেশে যোগাযোগ প্রযোজনীয়তা মেটাতে সবচেয়ে উপযুক্ত।

প্রশ্ন: অপেরার পরিকল্পনায় বাংলাদেশে প্রাধাণ্য পাচ্ছে কোন বিষয়টি?

উত্তর: আমরা মনে করি, ইন্টারনেট সুবিধা একটি বৈশ্বিক অধিকার। এ কারণে বাংলদেশে শিক্ষার ওপর জোর দিচ্ছি আমরা, যাতে করে সাধারণ মানুষ ইন্টারনেট থেকেই তাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন।

প্রশ্ন: আপনাদের প্রতিষ্ঠানের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো কি কি?

উত্তর: আমরা এখন দ্রুত প্রসারমান প্রতিযোগিতার বাজারে রয়েছি, যেখানে মার্কেটের চ্যালেঞ্জটা সবসময় থাকে। আর এই চ্যালেঞ্জটাই আমাদের আরো ভালো করতে সাহায্য করে।

প্রশ্ন: নতুন নতুন হ্যান্ডসেট তৈরি হচ্ছে, নতুন ব্রাউজার প্রতিযোগিতায় উঠে আসছে এই অবস্থাটাকে আপনি কিভাবে দেখছেন?

উত্তর: উদ্ভাবন এবং সেই সঙ্গে প্রতিযোগিতা হলে ভালো, আর এমন পরিবেশের অংশ হতে পারলে আমরাও খুশি। আধুনিক মোবাইল শিল্পে নতুন নতুন হ্যান্ডসেট আসায় চ্যালেঞ্জ তৈরি হচ্ছে অবশ্যই। আমরা এই চ্যালেঞ্জ নিয়েছি এবং সবসময় নতুন ক্রেতাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।

প্রশ্ন: কি আপনাকে সবচেয়ে অনুপ্রাণিত করে?

উত্তর: আমাদের প্রতিষ্ঠানটি একটি লক্ষ্য পরিচালিত হয়। আফ্রিকার একজন কৃষক যখন তার মোবাইল ফোন থেকে অপেরা মিনি ব্রাউজারে কৃষি বিষয়ে তথ্যের খোঁজ করেন, অথবা কেউ যখন সামাজিক যোগাযোগের কোনো ওয়েবসাইটে বহুদিন পর কোনো বন্ধুর খোঁজ পান- নিজেদের অজান্তেই অপেরা কর্মীদের অনুপ্রেরণা জুগিয়ে চলেন তারা। আর এই অনুপ্রেরণা থেকেই আরো শক্তিশালী, আরো কার্যকর ব্রাউজার তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে অপেরা বাহিনী।

প্রশ্ন: অপেরা মিনির কাছ থেকে বাংলাদেশের ব্যবহারকারীরা কি আশা করে এবং কিভাবে সে প্রত্যাশা মেটাবে অপেরা মিনি?

আমাদের  অভিজ্ঞতা বলে, সারা বিশ্বে এখন সবাই সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত হওয়া ছাড়াও, জ্ঞানের পরিধি বাড়ানো এবং ওয়েবে অভিজ্ঞতা বাড়াতে বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করছে। সারাবিশ্বের মতো বাংলাদেশের মানুষও এতে অংশ নিতে পারবে। আর বাংলাদেশের জন্য আমরা নিবেদিত থাকবো।

অপেরার ওয়েবসাইটে (m.opera.com) গিয়ে যে কেউ সহজেই তার মোবাইল ফোনের জন্য সঠিক অপেরা সংস্করণটি বেছে নিতে পারেন। অপেরা মিনির এই সংস্করণে m.bdnews24.com অন্তর্ভুক্ত করা হয়েছে বিল্টইন বুকমার্ক হিসেবে।

 

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম