বিশ্বকাপে জার্মানি রোববার নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে।

‘ডি’ গ্র”পের ওই ম্যাচে জার্মানির পক্ষে গোলগুলো করেন লুকাস পোডলস্কি ও মিরোস্লাভ ক্লোজ, থমাস মুলার এবং কাকাও।

প্রথমার্ধে ২-০ গোলে ব্যবধানে এগিয়ে ছিল জার্মানি।

দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মাথায় অস্ট্রেলিয়ার খেলোয়াড় কাহিল লাল কার্ড দেখলে আরও দুর্বল হয়ে পড়ে সকারুসরা। ফলে আরও দুটো গোল আদায় করে নিতে কোনো বেগ পেতে হয়নি জার্মানিকে।

খেলার প্রায় পুরো সময়ই জার্মানির একাধিপত্য ছিল। পাওয়া সুযোগগুলো কাজে লাগাতে পারলে জার্মানি নিঃসন্দেহে আরো বেশি গোলে জিততে পারত।

ম্যাচের শুরুতে আক্রমণ করে জার্মানিকে হতচকিত করে দিয়েছিল অস্ট্রেলিয়া। কর্নার করেছিলেন লুকাস উইকশায়ার। তাতে হেড করেন অস্ট্রেলিয়ার টিম কাহিল। বল পড়ে ছোট ডি বক্সে দাঁড়ানো অজি স্ট্রাইকার রিচার্ড গার্সিয়ার পায়ে। তার শট গোললাইন থেকে ফিরিয়ে দেন জার্মান অধিনায়ক ফিলিপ লাম।

এরপরই নিজেদের গুছিয়ে নিতে শুরু করে জার্মানি। ৬ মিনিটের মাথায় মিরোস্লাভ ক্লোজ ঢুকে পড়েন অজিদের বিপদ সীমানায়। তার শট কোনোমতে প্রতিহত করেন অস্ট্্েরলীয় গোলরক্ষক মার্ক শোয়ারজার।

তবে দুই মিনিট পরেই গোল তুলে নেয় জার্মানি। ওজিল বল দিয়েছিলেন মুলারকে। মুলার সেটি পাঠিয়ে দেন লুকাস পোডলস্কিকে। বাঁ পায়ের দুরন্ত শটে গোল করেন পোডলস্কি।

আক্রমণ অব্যাহত রেখে অজিদের এরপর চেপে ধরে জার্মানি। মুলারের মাটি ঘেঁষা ক্রসে পোডলস্কি পা ছোঁয়াতে ব্যর্থ হলে গোলের সহজ একটি সুযোগ নষ্ট হয় তিন বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

২৩ মিনিটে গোলের আরেকটি সহজ সুযোগ অপচয় করেন ক্লোজ। তবে সেটি তিনি পুষিয়ে দেন ২৬ মিনিটেই। অধিনায়ক লামের ক্রসে জোরাল হেডে গোল করেন তিনি। গত তিনটি বিশ্বকাপে এটি ছিল তার ১১ তম গোল।

বিরতির আগে গোলের আরো কয়েকটি সুযোগ পেলেও জার্মানি তা কাজে লাগাতে পারেনি।

দ্বিতীয়ার্ধে জামার্নদের চাপে রীতিমতো দিশেহারা হয়ে পড়ে অজিরা।

তবে তৃতীয় গোল জার্মানি পায় ৬৭ মিনিটে। পোডলস্কির মাপা পাসে সহজ গোল করে যান গোটা ম্যাচে দুর্দান্ত খেলা মুলার। তার দুই মিনিট পরেই জার্মানদের চতুর্থ গোল। ক্লোজের পরিবর্তে বদলি খেলোয়াড় হিসেবে নেমেই গোল করেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত খেলোয়াড় কাকাও।