মাইক্রোসফট এবার ট্যাবলেট কম্পিউটার তৈরির উদ্যোগ নিয়েছে। তৈরিতে ‘উইন্ডোজ স্লেট’ নামের এ কম্পিউটারে উইন্ডোজ সফটওয়ার ব্যবহার করা হবে। ট্যাবলেট পিসি নির্মাণে অন্তত দুই ডজন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মাইক্রোসফট। গত সোমবার মাইক্রোসফটের বৈশি্বক অংশীদারি সম্মেলনে মাইক্রোসফটরে প্রধান নির্বাহী স্টিভ বালমোর এ তথ্য জানান।
এই ট্যাবলেট কম্পিউটার অ্যাপলের আইপ্যাডের বিকল্প হিসেবে বাজারে আসবে। বালমোর জানান, আসুস, ডেল, স্যামসাং, তোশিবা, ফুজিৎসু, হেউলেট প্যাকার্ড, লেনোভো, প্যানাসনিক এবং সনির মতো বিশ্ব সেরা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এ উদ্যোগের সঙ্গে রয়েছে। এছাড়া ডেল, এইচটিসি এলজি, সনি- এরিকসনও এ উদ্যোগের সঙ্গে রয়েছে। এটি কিবোর্ডসহ কিংবা কিবোর্ড ছাড়া এবং আকার-আকৃতিতেও ভিন্নতা নিয়ে আসবে।
গত ৩ এপ্রিল থেকে আইপ্যাডের সেলুলার নেটওয়ার্ক ও ওয়াইফাই নেটওয়ার্কের সমর্থক প্রথম দুটি সংস্করণ বিক্রি শুরু হয়। বাজারে আসার পর আইপ্যাড ত্রিশ লক্ষাধিক বিক্রি হয়েছে। আইপ্যাডে রয়েছে ৯.৭ ইঞ্চি স্পর্শনির্ভর পর্দা, ১৬ থেকে ৬৪ গিগাবাইটের ফ্লাশ মেমোরি এবং ১ গিগাহার্টজ অ্যাপল প্রসেসর। বিল্ট-ইন ওয়াইফাই ও বল্গূটুথ সংযোগসহ রয়েছে ওয়েব সার্ফিং, ভিডিও, গান শোনা, গেমস খেলা এবং ই-বুক পড়ার সুবিধা। মাইক্রোসফট জানিয়েছে, আইপ্যাডের সব সুবিধার পাশাপাশি উইন্ডোজ স্লেটে বেশ কিছু নতুন ফিচার থাকবে। চলতি বছরের শেষ নাগাদ উইন্ডোজ স্লেট বাজারে আসতে পারে জানা গেছে।
সমকাল প্রযুক্তি