রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৩ জন বিশিষ্ট ব্যক্তিকে ‘একুশে পদক-২০১১’ দেওয়া হচ্ছে। একুশে পদক প্রদান জাতীয় কমিটির অনুমোদন নিয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০ ফেব্রুয়ারি সকাল ১১টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ১৩ জন বিশিষ্ট ব্যক্তি অথবা তাঁদের প্রতিনিধিদের হাতে পদক তুলে দেবেন।

এবারের একুশে পদকপ্রাপ্তরা হচ্ছেন ভাষাসৈনিক শওকত আলী (ভাষা আন্দোলন, মরণোত্তর), মোশারেফ উদ্দিন আহমদ (ভাষা আন্দোলন, মরণোত্তর), ওস্তাদ আখতার সাদমানী (শিল্পকলা, মরণোত্তর), আবদুল হক চৌধুরী (গবেষণা, মরণোত্তর), আমানুল হক (ভাষা আন্দোলন), বাউল করিম শাহ (শিল্পকলা), জ্যোৎস্না বিশ্বাস (শিল্পকলা), নূরজাহান বেগম (সাংবাদিকতা), মো. আবুল হাশেম (সমাজসেবা), মো. হারেস উদ্দিন (পলান সরকার) (সমাজসেবা), মোহাম্মদ দেলোয়ার হোসেন (সমাজসেবা), শহীদ কাদরী (ভাষা ও সাহিত্য) এবং আবদুল হক (ভাষা ও সাহিত্য)।

একুশে পদক বাংলাদেশের একটি জাতীয় পুরস্কার। প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের এ পদক দিয়ে থাকে।

-Kaler kontha