দেশের বাজারে আজ থেকে বিক্রি শুরু হচ্ছে বাংলা কিবোর্ডসহ ল্যাপটপ। ‘বিজয় ল্যাপটপ’ নামে এ ল্যাপটপ দেশের বাজারে এনেছে আনন্দ কম্পিউটার্স। এটিই দেশের প্রথম বাংলা কিবোর্ডসহ ল্যাপটপ।আনন্দ কম্পিউটার্সের প্রতিষ্ঠাতা তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, ‘সাধারণ মানুষকে তথ্যপ্রযুক্তি সেবার আওতায় আনার জন্য বেশ কয়েক বছর ধরেই একটি ল্যাপটপ তৈরির কথা চিন্তা করছিলাম। গত বছর থেকে আনন্দ কম্পিউটার্সের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বাংলা কিবোর্ডসহ ল্যাপটপ তৈরির উদ্যোগ গ্রহণ করি। অবশেষে আমরা সফল হয়েছি। সাধারণ মানুষ এখন অনেক কম মূল্যে ল্যাপটপ ব্যবহার করতে পারবে।’

১০ দশমিক ২ ইঞ্চি এবং ১৩ দশমিক ৩ ইঞ্চি দুটি ভিন্ন আকারে বাজারে আসছে ‘বিজয় ল্যাপটপ’। এগুলোতে ব্যবহার করা হয়েছে ইনটেলের অ্যাটম প্রসেসর, চিপসেট এবং মাদারবোর্ড। রয়েছে ১৬০ গিগাবাইট হার্ডড্রাইভ, এক গিগাবাইট র‌্যাম, ইউএসবি পোর্ট এবং ওয়াইফাই ইন্টারনেট সমর্থন সুবিধা। আর ল্যাপটপের কিবোর্ডে স্থায়ীভাবে (বিল্ট ইন) রয়েছে বাংলা লে-আউট। বিজয় ল্যাপটপ কিনলেই পাওয়া যাবে এক বছরের বিক্রয়োত্তর সেবা। এ ছাড়া প্রতিটি ল্যাপটপের সঙ্গে উপহার হিসেবে রয়েছে বোর্ডের পাঠ্যবইয়ের ডিজিটাল সংস্করণ, বিজয় শিশুশিক্ষা সফটওয়্যার কম্পিউটার শেখার টিউটোরিয়াল, বিখ্যাত লেখকদের সাহিত্যের ডিজিটাল কপি এবং বিজয় কিবোর্ড সফটওয়্যার।

আজ থেকে রাজধানীর আরামবাগে আনন্দ কম্পিউটার এবং এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারে পরমা সফটে ল্যাপটপগুলো পাওয়া যাবে।১০ দশমিক ২ ইঞ্চি আকারের ল্যাপটপটির দাম ১৮ হাজার টাকা এবং ১৩ দশমিক ৩ ইঞ্চি আকারের ল্যাপটপের দাম ২৩ হাজার টাকা।

-Kaler kantho