স্বয়ংক্রিয়ভাবে ঘরের মেঝে পরিস্কার করবে রোবট। জানা গেছে, সম্প্রতি ‘মিন্ট অটোমেটিক ফ্লোর ক্লিনার’ নামে এমনই একটি রোবট তৈরি করেছে ইভোলিইশান রোবোটিক্স। খবর গিজম্যাগ-এর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্বয়ংক্রিয়ভাবে মেঝে পরিস্কার করেতে সক্ষম এমন রোবটের ধারণা অবশ্য একেবারে নতুন কিছু নয়। এর আগেও রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার হিসেবে রুম্বা, ইলেট্রোলাক্স ট্রিলোবাইট এবং নেটাও এক্সভি-১১ নামের রোবট তৈরি হয়েছে।

কিন্তু জানা গেছে, শক্ত মেঝে স্বয়ংক্রিয়ভাবে পরিস্কার করার এই বিশেষ সুবিধাটি নিয়েই বাজারে আসছে মিন্ট অটোমেটিক ফ্লোর ক্লিনার।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, এ রোবটটিতে ব্যবহার করা হয়েছে সেন্সর। সেন্সরের মাধ্যমে ঘরের পরিবেশ এবং কাজের সম্পর্কে আগে ধারণা নেয় এটি। পাশাপাশি রোবটটিতে নর্থস্টার নেভিগেশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, ফলে এই প্রযুক্তির সাহায্যে ঘরের একটি মানচিত্র তৈরি করে নেয় যাতে পরিষ্কারের সময় ঘরের কোনো জায়গা মুছতে বাদ পড়ে না যায়।

নির্মাতাদের দাবি হচ্ছে, একটি রান্নাঘর পরিষ্কার করতে এ রোবটটির ২৫ মিনিটি সময় লাগে; আর যদি ভেজা কোনো কাজ থাকে, তাহলে সর্বোচ্চ ৪০ মিনিট সময় লাগবে। জানা গেছে, রোবটটি ৩ থেকে ১০ ইঞ্চি জায়গার মধ্যেও যে কোনো ময়লা পরিষ্কার করতে পারে।

মিন্ট অটোমেটিক ফ্লোর ক্লিনার রোবটটির দাম ২৪৯ ডলার। আগামী বছরই বাজারে আসবে এই রোবটটি।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম