জয় দিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করলো ম্যারাডোনা- মেসির আর্জেন্টিনা। শনিবার বিশ্বকাপের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে হারায় নাইজেরিয়াকে। যদিও গোলের একধিক সুযোগ নষ্ট করে তারা।

ম্যাচে আর্জেন্টিনার প্রাধান্য ছিল প্রশ্নাতীত। কিন্তু আক্রমণভাগের খেলোয়াড়দের ব্যর্থতায় গোলের সংখ্যা বাড়েনি। তাই এক গোলে জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে বিশ্বকাপের অন্যতম ফেবারিটদের।

খেলায় প্রথম আক্রমণ করেছিল নাইজেরিয়াই। তিন মিনিটের মাথায় ডি বক্সের ভেতর থেকে নেয়া শিনেদু ওবাসির শট পোস্টের বেশ উপর দিয়ে চলে যায়।

এরপরই ম্যাচের লাগাম হাতে তুলে নেয় আর্জেন্টিনা। নেতৃত্বে ছিলেন লিওনেল মেসি। কোচ ডিয়েগো ম্যারাডোনা সামনে দুই স্ট্রাইকার হিগুয়েন এবং তেভেজকে রেখে তাদের পেছনে রাখেন মেসিকে, যাতে খেলা তৈরি করতে পারেন তিনি।

শুরু থেকেই বার্সেলোনার সেই দুরন্ত গতির মেসিকেই দেখা গেছে স্বরূপে। তাকে রুখতে রীতিমতো হিমশিম খেয়েছে নাইজেরিয়ার রক্ষণভাগ। চার মিনিটে বাঁ দিক থেকে একাই ডি বক্সে ঢুকে পড়েছিলেন মেসি। কিন্তু তার মাইনাস থেকে সহজ গোলের সুযোগ নষ্ট করেন তেভেজ।

দুই মিনিট পর বক্সের ঠিক বাইরে থেকে মেসির বাঁ পায়ের দুর্দান্ত শট নাইজেরিয়ার গোলরক্ষক এনিয়েমা ‘পাঞ্চ’ করে রক্ষা করেন। তবে সাত মিনিটে এগিয়ে যায় দু’বারের চ্যাম্পিয়নরা। কর্নার থেকে বল পেয়ে মাথা দিয়ে নাইজেরিয়ার জালে বল পাঠিয়ে দেন রক্ষণভাগের খেলোয়াড় গ্যাব্রিয়েল হেইঞ্জ।

আর্জেন্টিনার একের পর এক আক্রমণের মুখে নিজেদের ছন্দ খুঁজে পাচ্ছিল না নাইজেরিয়া। মেসি তার গতিতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। ২০ মিনিটে তার বাড়িয়ে দেয়া বলে হিগুয়েন গোলের সহজ সুযোগ নষ্ট করেন। এতে সাইডলাইনে বসে থাকা কোচ ম্যারাডোনাও ক্ষোভে লাফিয়ে উঠেছিলেন।

তবে ২৭ মিনিটে নাইজেরিয়া প্রথমবারের মতো পরিষ্কার একটি গোলের সুযোগ তৈরি করেছিল। ওবাসি বাঁ প্রান্ত থেকে ঢুকে পড়েছিলেন আর্জেন্টিনার বিপদ সীমানায়। কিন্তু তার বাড়িয়ে দেয়া বলে পা ছোঁয়াতে পারেননি ইয়াকুবু।

এরপর ফের মেসি। মাঝ মাঠ থেকে তাকে একের পর এক বল যুগিয়ে যাচ্ছিলেন অভিজ্ঞ ভেরন এবং ডি মারিয়া। আর ফিফার বর্ষসেরা ফুটবলার মেতে উঠেছিলেন তার সৃজনশীলতায়। খেলা তৈরিতে যেমন ভুমিকা রেখেছেন, তেমনি নিজেও আক্রমণ করেছেন নাইজেরিয়ার গোলমুখে।

এমনই একটি আক্রমণ থেকে ৩৬ মিনিটে মেসির বাঁ পায়ের দুরন্ত শট নাইজেরিয়ার গোলরক্ষক কোনো মতে রক্ষা করেন।

দ্বিতীয়ার্ধে নাইজেরিয়া প্রথমার্ধের জড়তা কাটিয়ে বেশ ভালো খেলেছে। ফলে খেলাও বেশ জমে উঠেছিল। দু’দলই আক্রমণ ও পাল্টা আক্রমণ করে খেলেছে। গোলের সুযোগও পেয়েছিল উভয় দল। কিন্তু গোল পায়নি।
নাইজেরিয়ার তায়ে তাইয়ুর বাঁ পায়ের তীব্র শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। এরপর বদলি খেলোয়াড় ওবাফেমি মারটিন্সের শট আর্জেন্টিনার গোলরক্ষক রোমেরো কোনো মতে রক্ষা করেন।

অপরদিকে আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধে কয়েকটি ভালো সুযোগ পেলেও নাইজেরিয়ার গোলরক্ষক এনিয়েমা সেগুলো প্রতিহত করেন দৃঢ়তার সঙ্গে। তবে ৮০ মিনিটে ডি মারিয়া বল ঠেলে দেন মেসিকে। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও মেসি গোল করতে না পারায় অবাক হয়েছেন অনেকেই। তাই এক গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় আর্জেন্টিনাকে।