রাজধানীর যানজট কমাতে ঢাকা শহরের চারদিকে নৌ-পথ চালুর কাজ চলছে বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জাতীয় সংসদে একথা জানান।

শাজাহান খান বলেন, ঢাকা শহরের চারদিকে ‘নৌপথ চালুকরণ (২য় পর্যায়)’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় আশুলিয়া থেকে ডেমরা/কাঁচপুর পর্যন্ত নৌ-পথ উন্নয়নের কাজ চলছে। ২০১২ সালের জুন মাসে এই প্রকল্পের কাজ শেষ হবে। ২০১২ সালের জুলাই-এ নৌপথটি চালু করা সম্ভব হবে বলে আশা করা যায়।

মন্ত্রী জানান, রাজধানী ঢাকা শহরের উপর চাপ কমানোর জন্য চারদিকে নৌ সার্কুলার ওয়াটার রুট করার লক্ষ্যে ঢাকা সদরঘাট থেকে আশুলিয়া পর্যন্ত নৌ-পথে আটটি স্টেশন করা হয়েছে।

আশুলিয়া থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত বাকি অংশের জন্য সার্কুলার ওয়াটার ওয়েজ উন্নয়নের কাজও দ্রুত এগিয়ে চলছে বলে জানান শাজাহান খান।

কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের জবাবে নৌ মন্ত্রী জানান, গত অর্থবছরে (২০০৯-১০) দেশের প্রধান নয়টি নদী বন্দর থেকে ২৯ কোটি ১৩ লাখ টাকা রাজস্ব আয় করেছে বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ।

এর মধ্যে সর্বোচ্চ ১২ কোটি ৩০ লাখ ৫৪ হাজার টাকা আয় হয় ঢাকা নদী বন্দর থেকে।

তিনি জানান, সারাদেশে ২২টি নদী বন্দরের মধ্যে ১১টি নৌ-বন্দর অতি পুরাতন এবং ১১টি নতুন। গত অর্থবছরে দেশের ১৪টি স্থল বন্দরের মধ্যে ৪টি চালু ছিল। এই ৪ বন্দর থেকে ২৫ কেটি ৬ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে।

সুকুমার রঞ্জন ঘোষের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী বছরের মধ্যে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে ১৪ টি স্থল বন্দরের স্টোরেজ ফ্যাসিলিটি আরো উন্নয়ন করার পরিকল্পনা রয়েছে।

(বিডিনিউজ টোযেন্টিফোর ডটকম)