বাংলাদেশ তরুণ প্রজন্মের কাছে ইন্টারনেটের সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নকিয়া ‘অভিযান বাস ট্যুর’ কার্যক্রম শুরু করে। দেশব্যাপী নকিয়ার প্রথম প্রচার অভিযান কার্যক্রমের সাফল্যের গল্প তুলে ধরার জন্য গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। নকিয়ার অভিযান অনুষ্ঠানে প্রধান অতিথি বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্র্রী ইয়াফেস ওসমান বলেন, দেশকে এগিয়ে নেওয়ার জন্য তথ্যপ্রযুক্তি সবচেয়ে বড় হাতিয়ার। তাই সবার হাতের কাছে তথ্যপ্রযুক্তি তথা ইন্টারনেটের সেবা পৌঁছে দিতে হবে।
অনুষ্ঠানে নকিয়ার এমার্জিং এশিয়ার মহাব্যবস্থাপক প্রেমচাঁদ বলেন, ‘মোবাইল ফোন যোগাযোগের ক্ষেত্রে সহজ একটি মাধ্যম। তাই তথ্যপ্রযুক্তির সেবা সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য নকিয়া ফোনে অভি মেইল কার্যক্রম চালু করেছি।’ অভিযানে অংশগ্রহণকারী সাতটি বিভাগীয় শহরের পক্ষ থেকে একজন করে নকিয়ার অভিযানে তাঁদের অভিজ্ঞতার কথা জানান। সিলেট এমসি কলেজের অধ্যাপক হেলাল উদ্দিন বলেন, ‘ক্লাসে বই পড়ে শিক্ষার্থীদের শিক্ষাদান করতাম আগে। এখন অভি মেইলের মাধ্যমে বিভিন্ন সাইড থেকে প্রয়োজনীয় তথ্য দিতে পারি।’
অনুষ্ঠানে জানানো হয়, দেশের শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নকিয়ার প্রথম পর্বের এই অভিযান ২০০৯ সালের অক্টোবর থেকে শুরু হয়েছে। নকিয়া সাইবার বাস দেশের ৪২টি জেলার ১৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে। এই অভিযান বাসটির মাধ্যমে তিন লাখ ৫৩ হাজার ৯১ জনকে ইন্টারনেট ব্যবহারে সংযুক্ত করা হয়েছে। এক লাখ তিন হাজার ৮৫৪ জনকে প্রথম ই-মেইল পরিচয় দিয়েছে নকিয়ার অভিযান বাস ট্যুর অভিযানের মাধ্যমে।
নকিয়ার অভিযান বাসটি বর্তমানে দ্বিতীয় দফায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চল ঘুরে নতুন শহর ও মানুষকে এই অভিযানের সঙ্গে সম্পৃক্ত করছে।