নদীর জল ঘোলাও ভালো, জাতের মেয়ে কালোও ভালো_ এটি একটি প্রবাদ। দক্ষিণ এশিয়ার মেয়েদের জীবনে কালো জেন্ডার বৈষম্যমূলক রঙ। এ অঞ্চলে ফর্সা ও কালো রঙ দিয়ে নিরূপিত হয় নারীর বিয়ের বাজারদর। দৈনিক পত্রপত্রিকায় পাত্র-পাত্রীর বিজ্ঞাপনে ফর্সা রঙ পাত্রীর অন্যতম গুণ হিসেবে শর্ত দেওয়া হয়। অনিন্দ্য সুন্দরী হওয়াটা পাত্রীর যোগ্যতার নূ্যনতম শর্ত। উলি্লখিত প্রবাদে নদীর ঘোলা জলের সঙ্গে নারীর রূপের তুলনা টানা হয়েছে।

বলা হয়েছে, সে রকম কালো মেয়েই গ্রহণযোগ্য, যার বংশ মর্যাদা আছে, বিত্তবৈভব আছে। অর্থাৎ রঙ গৌণ হয়ে যেতে পারে যদি বিত্তবৈভব আর বংশ মর্যাদা থাকে। দুই ক্ষেত্রেই (রঙ ও বিত্ত) জেন্ডার বৈষম্য প্রকট হয়ে ওঠে। যে কালো রঙের কারণে একটি মেয়ে বিয়ের বাজারে আদরণীর নয়, সে অর্থ আর বংশ মর্যাদা থাকলে আদরণীর হয়ে ওঠে। এতে কালো মেয়ের নিজস্ব মর্যাদা কিন্তু বাড়ে না। কিন্তু এর বিপরীতেও কথা আছে।

এখন একটু একটু করে বদলাচ্ছে অনেক কিছুই। মেয়ের শিক্ষা, মেধা, মনন গুরুত্ব পাচ্ছে বাহ্যিক রূপের বাইরে। বরং পাত্রী খোঁজার ক্ষেত্রে অনেক শিক্ষিত পরিবার মেয়ের শিক্ষা এবং কর্মকে প্রাধান্য দিচ্ছে বেশি। শিক্ষিত ছেলেরও শিক্ষিত মেয়েই পছন্দ বেশি। আমি যার সঙ্গে সারাজীবন কাটাব তার সঙ্গে যদি আমার মনের মিলই খুঁজে না পাই তাহলে সৌন্দর্য দিয়ে কী করব! আর সৌন্দর্যের সংজ্ঞা তো একেকজনের কাছে একেক রকম।

রঙ ফরসা মানেই তো সুন্দর নয়, আমার কাছে সৌন্দর্য হচ্ছে ব্যক্তিত্ব বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ক্লাসের ছাত্র আরিফ। তবে ছেলের বউ হিসেবে আমার মায়ের পছন্দ ফর্সা রঙের পাত্রী। শিক্ষিতও হওয়া চাই মেয়েকে। বংশও ভালো হতে হবে। আমি মাকে বলি তাহলে তোমার ছেলেরওতো এমন যোগ্যতা থাকতে হবে। সময় বদলেছে , আমাদের ভাবনাগুলোও বদলাচ্ছে। যখন ক্লাস নাইনে পড়তাম তখন রঙ ফর্সা মেয়ে দেখলেই অভিভূত হয়ে পড়তাম। কিন্তু এখন স্মার্টনেসটাই আকর্ষণ করে বেশি। সব পরিবেশে যে মেয়ে নিজেকে মানিয়ে নিতে পারে সেই তো সুন্দর। তাছাড়া বাহ্যিক সৌন্দর্যের চেয়ে মনের সৌন্দর্য অনেক গুরুত্বপূর্ণ বললেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৌমিক।

এখন একটা বিষয় লক্ষণীয় যে, খুব সুন্দর মেয়েও পাত্রী হিসেবে গ্রহণীয় নয় যদি না তার শিক্ষাগত যোগ্যতা না থাকে। মেয়ের উচ্চশিক্ষা, তার পেশাগত অবস্থান বরং শ্বশুর বাড়ির লোকের কাছে গর্বের বিষয়। আর বংশ-গৌরব অনেকটাই পেছনে পড়ে গেছে মেয়ের নিজের পায়ে দাঁড়ানোর যোগ্যতার কাছে। আজকাল বিয়ের ক্ষেত্রে মেয়ে দেখতে কেমন_ এ প্রশ্নের চেয়ে বেশি শোনা যায় মেয়ে কী পাস কিংবা কী করে? বদলাচ্ছে অনেককিছুই। 

-সমকাল