বিশ্বের সেরা প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচন তালিকা থেকে বাদ পড়েছে সুন্দরবন। প্রথম পর্বের ভোট গণনা শেষে এই তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক আয়োজক সংস্থা নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশন। তবে এই আয়োজনের সবশেষ ১৪টি স্থানের মধ্যে রয়েছে সুন্দরবন। প্রাকৃতিক সপ্তাশ্চর্যে রয়েছে: দক্ষিণ আমেরিকার আমাজন, ভিয়েতনামের হ্যালং বে, আর্জেন্টিনা ও ব্রাজিলের ইগুয়াজু জলপ্রপাত, দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপ, ইন্দোনেশিয়ার কোমোডো জাতীয় উদ্যান, ফিলিপাইনের পুয়ের্তো প্রিন্সেসা আন্ডারগ্রাউন্ড রিভার ও দক্ষিণ আফ্রিকার টেবিল মাউন্টেন। শুক্রবার রাত ১টা ৭ মিনিটে সেরা সাতটি স্থানের নাম ঘোষণা করা হয়।

তবে প্রাথমিকভাবে এ তালিকা প্রকাশ করা হলেও আরও যাচাই-বাছাইয়ের পর ২০১২ সালের শুরুর দিকে প্রাকৃতিক সপ্তাশ্চর্যের আনুষ্ঠানিক ঘোষণা দেবে নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশন। সংগঠনটির ওয়েবসাইট সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে ৪০৪টি স্থান নির্বাচনের পর ইন্টারনেটভিত্তিক ভোটে বিশ্বের ২২২টি দেশের ২৬১টি প্রাকৃতিক স্থান দ্বিতীয় পর্বে উঠে আসে।

ব্যতিক্রমী এই আয়োজন জাতিসংঘের শিক্ষা ও বিজ্ঞান বিষয়ক সংস্থা (ইউনেস্কো) এর সমর্থন রয়েছে। ২০০৯ সালের ৭ জানুয়ারি থেকে ৭ জুলাই পর্যন্ত ছয় মাসের ভোটে শীর্ষ ৭৭টি স্থান নির্বাচিত হয়। এ ৭৭টি স্থানের মধ্যে চূড়ান্ত পর্বে নির্বাচিত ২৮টি স্থানের জন্য গত বছরের ২১ জুলাই থেকে ভোটিং কার্যক্রম শুরু হয়।

এর আগে ২০০৭ সালের ৭ জুলাই নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশন পৃথিবীর সাতটি আশ্চর্যজনক স্থাপত্যের নাম ঘোষণা করেছিল। এগুলো ছিলো: মেক্সিকোর চিচেন ইতাজ, ব্রাজিলের খ্রিস্ট রিডিমার, ইতালির কলোসিয়াম, ভারতের তাজমহল, চীনের গ্রেট ওয়াল, জর্দানের পেত্রা এবং পেরুর মাচু-পিচু।