সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে নতুন গেম যুক্ত হচ্ছে। ফেসবুকের জনপ্রিয় গেমস ফার্মভিলের প্রস্তুতকারী প্রতিষ্ঠান জিংগা সিটিভিল নামে নতুন এ গেম চালু করছে। এ গেমটি দিয়ে তৈরি করা যাবে পুরো একটি শহর। আর ব্যবহারকারী পুরো শহরের বাসিন্দাদের মধ্যে একজন মেয়রের মতো করে দায়িত্ব পালন করতে পারবেন। শিগগির নতুন এ গেম পরীক্ষামূলকভাবে চালু করা হবে; আর গেমসটি খেলা যাবে ইংরেজিসহ জার্মান, ইতালিয়ান, স্প্যানিশ, ফ্রেঞ্চসহ বেশ কয়েকটি ভাষায়। তবে শুধু ফেসবুকের জন্য তৈরি গেমসটি বিনা মূল্যেই খেলতে পারবেন ব্যবহারকারীরা।

পাশাপাশি ক্রেডিট কিনেও গেমটি খেলার সুযোগ পাবেন গেমাররা। সিটিভিল গেমটি সাজানো হয়েছে একটি শহর গড়ে তোলার মতো করে। গেমটি খেলার মাধ্যমে গেমাররা একটি পুরো শহর গড়ে তুলবেন, পাশাপাশি ফেসবুকের বন্ধুদের সঙ্গে শেয়ার ও পরামর্শ করতে পারবেন। তবে শহর তৈরিই শেষ নয়, এর সঙ্গে প্রয়োজন হবে ব্যবসা করার ব্যবস্থা আর প্রয়োজন হবে বেঁচে থাকার উপাদান। আর তাই ব্যবসার পাশাপাশি জমিতে চাষ করাতে হবে ফসল। এ পর্যায়ে আসার পর তা হয়ে যাবে ফার্মভিলের মতো।

জিংগার তৈরি জনপ্রিয় গেমসগুলোর বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ৩২ কোটি! এ সংখ্যা ধীরে ধীরে বেড়েই চলেছে। জিংগা কর্তৃপক্ষ আগের তৈরি জনপ্রিয় সব গেমের মতোই সিটিভিল গেমটিও ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয় হবে—এমনই আশা করছে।

-প্রথম আলো