আধঘণ্টার ব্যবধানে শুক্রবার রাতে রাজধানীহ দেশের বিভিন্ন স্থানে দু’বার ভূমিকম্প হয়েছে। দ্বিতীয় দফা ভূমিকম্পে ঢাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঈদের কেনাকাটা করতে আসা লোকজন আতঙ্কে বিপনী বিতান গুলো থেকে বের হয়ে আসেন। ঢাকা আবহাওয়া কার্যালয় জানায়, রাত ১০টা ৪০ মিনিটে প্রথম ভূমিকম্প  অনুভূত হয়। দ্বিতীয় দফা হয় ১১টা ২৪ মিনিটে।

ভূ-কম্পনগুলো তিন থেকে নয় সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়। ঢাকা আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ কামরুল হাসান  বলেন, রিখটার স্কেলে প্রথম দফা কম্পনের মাত্রা ছিল ২ দশমিক ৭ এবং দ্বিতীয় দফা ভূ-কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৭। তিনি বলেন, দ্বিতীয় দফা ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকার ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে মাদারীপুর ও গোপালগঞ্জের মধ্যবর্তী স্থানে। প্রথমটা ছিল মৃদু এবং দ্বিতীয়টা ছিল মাঝারি মাত্রার। সাধারণত ৫ হলে তারা ওটাকে মাঝারি মাত্রা বলে থাকেন।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অবজারভেটরির সুপারিনটেনডেন্ট হুমায়ূন আখতার বলেন, কয়েকটি ভূমিকম্প হয়েছে। তিনি বলেন, “প্রথমটি হয় ১০টা ৪০ মিনিটে, যার মাত্রা ছিল ৪। ৩ দশমিক ৫ মাত্রার দ্বিতীয়টি হয় ১০টা ৪১ মিনিটে। তৃতীয়টি হয় ১১টা ২৫ মিনিটে, যার মাত্রা ছিল ৪ দশমিক ৫। এদিকে গোপালগঞ্জ, ঝিনাইদহ, টঙ্গী, মানিকগঞ্জ, নরসিংদী, ফেনী, লক্ষ্মীপুর, মাদারীপুর, বরিশাল, জামালপুর ও চাঁদপুর থেকেও ১১টা ২৫ মিনিটে ভূ-কম্পনের খবর পাওয়া গেছে।