কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় মিসির আলী (৫৫) নামের এক কৃষককে খুন করার পর থানায় আত্মসমর্পণ করেছেন আবুল হাসেম নামের অপর এক কৃষক। গতকাল মঙ্গলবার সকালে উপজেলার শিবপুর ইউনিয়নের রঘুনাথপুর গ্রামে জমি নিয়ে বিরোধের জের ধরে এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, নিহত মিসির আলী প্রতিবেশী আবুল হাসেমের বাড়ির কাছের একটি জমি বর্গায় চাষ করে আসছিলেন। সম্প্রতি ওই জমির সীমানা নিয়ে তাঁদের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এরই ধারাবাহিকতায় গতকাল সকাল সাড়ে ১০টার দিকে মিসির আলী ওই জমির আইল ধরে বেড়া দিচ্ছিলেন। এ সময় আবুল হাসেম এগিয়ে এসে মিসির আলীকে দা দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকেন। গুরুতর আহত অবস্থায় প্রথমে তাঁকে স্থানীয় আল-শেফা মেডিকেল সেন্টারে নেওয়া হয়। পরে সেখান থেকে তাঁকে বাজিতপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। ঘটনার সময় মিসির আলীর চিৎকার শুনে এলাকাবাসী আবুল হাসেমকে তাড়া করে। তবে তিনি দৌড়ে পালাতে সক্ষম হন। তিনি ভৈরব থানায় আত্মসমর্পণ করে খুনের দায় স্বীকার করেন।

পুলিশ সূত্রে জানা গেছে, থানায় আসার পর আবুল হাসেম বলেন, মিসির আলী তাঁর জমি দখলে নিতে চেয়েছিলেন।অনেকবার বাধা দেওয়ার পরও মিসির নিবৃত হননি। গতকাল সকালে রাগ সামলাতে না পেরে তিনি মিসিরকে কুপিয়েছেন।নিহত মিসির আলীর বড় ছেলে বাছির মিয়া বলেন, সম্প্রতি আবুল হাসেমের পরিবারের সঙ্গে জমি নিয়ে সামান্য সমস্যার সৃষ্টি হয়। এ কারণে আবুল হাসেম তাঁর বাবাকে মেরে ফেলবেন, তা তাঁরা ভাবেননি।

ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান কবির প্রথম আলোকে বলেন, জমি নিয়ে বিরোধের জের ধরে মিসির আলী খুন হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আবুল হাসেম থানায় স্বেচ্ছায় আত্মসমর্পণ করে হত্যার দায় স্বীকার করেছেন।
এ ব্যাপারে বাছির মিয়া বাদী হয়ে আবুল হাসেমকে প্রধান আসামি করে হত্যা মামলা করেছেন।

Prothom alo