মিসরের পিরামিডগুলো সেখানকার রাজা-বাদশাহদের (ফারাওঁদের) মমিকৃত দেহ অভ্যন্তরে নিয়ে টিকে আছে হাজার বছর ধরে। ফারাওঁর সঙ্গে কবরস্থ করা হতো হাজার হাজার ধনসম্পদ, শত শত দাস-দাসী। তবে সেসব রাজা-রাজড়ার কাহিনী। ফারাওঁদের মমি ছাড়াও দুনিয়ায় আরও ছয়টি মৃতদেহ আছে, যেগুলো কবরস্থ করা হয়নি, সংরক্ষণ করে রাখা হয়েছে। তোলুঁ মানুষ, জাটল্যান্ড, ডেনমার্ক : তোলুঁ মানবের যে মৃতদেহটি পৃথিবীতে সংরক্ষিত রয়ে গেছে, সেটি ডেনমার্কের জাটল্যান্ডের সিল্কবর্গ মিউজিয়ামে। খ্রিস্টজন্মের ৪শ’ বছর আগে তারা বাস করত। মিউজিয়ামে রাখা মমিটি প্রাকৃতিকভাবে সংরক্ষিত এই মৃতদেহটি আবিষ্কৃত হয় ১৯৫০ সালে ডেনমার্কের জাটল্যান্ডে। কিছু লোক কয়লার খনিতে কাজ করার সময় পেয়েছিল মৃতদেহটিকে। পরে এটিকে জাদুঘরে এনে সংরক্ষিত করা হয়।

বকস্টেন মানুষ, ভারবার্গ, সুইডেন : ভারবার্গ মিউনিসিপ্যালিটিতে একটি নিচু জলা জায়গায় পাওয়া গিয়েছিল সুদর্শন বকস্টেন মানুষের এই মৃতদেহটি। লোকটি যে কোনেভাবে হোক মারা পড়েছিল। ১৯৩৬ সালে বকস্টেনের মৃতদেহটি আবিষ্কৃত হয় একটি কয়লা খনিতে। লোকটা বেঁচেছিল ১৪শ’ শতকে। তার গায়ের কাপড়চোপড়ও সংরক্ষিত রাখা হয়েছে জাদুঘরে।

জিনজার, লন্ডন : জিনজার ব্রিটিশ মিউজিয়ামে অবশ্য দ্রষ্টব্য একটি জিনিস। পৃথিবীর সবচেয়ে পুরনো ও প্রসিদ্ধ শিলীভূত মানবশরীর। ওর নাম জিনজার। জিনজার নাম রাখার কারণ হলো লোকটার চুলের রঙ। তবে ওর চামড়ার রঙও ওই আদার মতোই। মায়ের পেটে ভ্রূণাবস্থায় যেভাবে শুয়ে থাকে মানবশিশু, সেভাবেই একটি বালির ‘পিটে’ পড়েছিল জিনজারের শরীর।

হুয়ানিতা, দ্য আইস মেইডেন, পেরু : হুয়ানিতাকে বলা হয় বরফ কুমারী। পেরুর দ্বিতীয় বৃহত্তম নগরী মনাস্টেরিও দে সান্তা ক্যাটালিনার আরেকুইপা মিউজিয়ামে সংরক্ষিত ওর দেহ। হুয়ানিতা একজন ইনকা মেয়ে। বয়স কমপক্ষে পাঁচশ’ বছর। ইনকা সভ্যতার বিলুপ্তির পর ইনকারা ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে, মুছে যায় ওদের নির্দিষ্ট জাতিসত্তা।

লেনিন, মস্কো : সোভিয়েত রাশিয়ার প্রতিষ্ঠাতা ভদ্মাদিমির ইলিচ লেনিনের মৃতদেহ কবরস্থ করা হয়নি। রেখে দেয়া হয়েছে মস্কোতে ভাবীকালের কমরেডদের অনুপ্রাণিত করার জন্য। তবে এখন আর সোভিয়েত রাশিয়া নেই। খোদ রাশিয়াও ফিরে গেছে সমাজতন্ত্র থেকে। তবু লেনিনের মৃতদেহের মমির গুরুত্ব কমবে না কোনোভাবেই। পৃথিবীর সবচেয়ে দামি মমি ধরা হয় লেনিনের মৃতদেহকে। কো সামুই, থাইল্যান্ড : থাইল্যান্ডেও একজন মৃত মঠসন্ন্যাসীর দেহ রাখা হয়েছে মমি করে।