অস্কার বিজয়ী বাঙালি চলচ্চিত্রকার সত্যাজিত রায়ের পিতৃ পুরুষের বসত বাড়িতে পর্যটন কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে। বুধবার সকালে  কটিয়াদি উপজেলার মসূয়া গ্রামে এ নির্মাণ কাজ শুরু হয় বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের নির্বাহী প্রকৌশলী আবু নোমান ইউসুফ। তিনি সাংবাদিকদের বলেন, “বিশ্ব বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ৯০তম জন্মদিনে এ নির্মাণ কাজের উদ্বোধন করা হলো।”

নির্বাহী প্রকৌশলী জানান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সরকার ৫২ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করবে। বসত বাড়ি ও পুকুরসহ ২ একর ৭০ শতাংশ জমিতে এই পর্যটন কেন্দ্র নির্মাণ করা হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ৯ মাস।

স্থানীয় বাসিন্দারা জানান, সত্যজিৎ রায়ের দাদা উপন্দ্রেকিশোর রায় চৌধুরী তরুণ বয়সে কলকাতা যান এবং সেখানেই বসবাস শুরু করেন। তবে তার ঘনিষ্ঠ আত্মীয়-পরিজনরা তারপরেও কিশোরগঞ্জে ছিলেন। ১৯৪৭ সালে দেশ ভাগের কয়েক বছর আগে তারাও স্থায়ীভাবে ভারতে চলে যান। তাদের দেশত্যাগের পর লুটপাট ও অবৈধ দখলদারিত্বের কারণে মসূয়ায় এ পরিবারের বসত বাড়িসহ সম্পত্তির ব্যাপক ক্ষতি হয়।

পর্যটন কেন্দ্র নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে কটিয়াদির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম আনছারুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজিয়া আক্তারসহ স্থানীয় বিশিষ্ট ব্যাক্তিরা উপস্থিত ছিলেন। ইউএনও জানান, পর্যটন কেন্দ্রে একটি রেস্ট হাউজ ও রাস্তা নির্মাণসহ মূল বাড়িটির সংস্কার ও সৌন্দর্য বর্ধনের কথা রয়েছে।

মূল খবরঃ bdnews24