বিশ্বকাপ ফুটবল শুরু হতে মেরেকেটে আর এক সপ্তাহ বাকি। কিন্তু অন্যতম ফেভারিট আর্জেন্টিনার প্রথম একাদশ এখনও তৈরি করতে পারেননি দিয়েগো ম্যারাডোনা। অথচ ম্যারাডোনার দলের সেরা তারকা মেসির ভাবনায় এখনই ঢুকে পড়েছে আর্জেন্টিনা ইংল্যান্ড ফাইনাল। ওয়েন রুনির সঙ্গে ফাইনালে মোলাকাত হলে দারুণ খুশি হবেন মেসি। ম্যারোডোনা আবার গতকালই দক্ষিণ আফ্রিকায় প্রথম সাংবাদিকদের মুখোমুকিখ হন। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকায় পৌঁছে বিশ্বকাপযজ্ঞে জোর কদমে নেমে পড়লেন ম্যারাডোনা-মেসি।
বার্সেলোনার মহাতারকা ফরোয়ার্ড বলছেন, কাপেলোর প্রশিক্ষণে ইংল্যান্ড এবার বিপজ্জনক দল। রুনির সঙ্গে ক্রাউচ ফরোয়ার্ডে খেললে ওদের আক্রমণে খুব ভাল ভারসাম্য আসতে পারে। ইংল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনার একটা ঐতিহাসিক দ্বনদ্ব আছে। ফাইনালে রুনির বিরুদ্ধে খেলতে পারলে খুব ভাল হয়। বিশ্বকাপে মেসিদের প্রথম ম্যাচ নাইজেরিয়ার বিরুদ্ধে ১২ জুন। দক্ষিণ আফ্রিকায় এসে আর্জেন্টিনা দল প্রিটোরিয়ায় ঘাঁটি গাড়ার পর মঙ্গলবার প্রথম সাংবাদিক সম্মেলন করেন ম্যারাডোনা। আর্জেন্টিনার মহাসেলিব্রেটি কোচ সেখানে সটান স্বীকার করে নিয়েছেন, ১২ জুনের খুব কাছাকাছি সময়ের আগে তার পক্ষে ঠিক করা সম্ভব নয় দলের প্রথম এগারো ফুটবলার কারা হবেন। প্রথম ম্যাচের দিনকয়েক আগে মাত্র বলতে পারব প্রথম দলে কারা থাকছে। আমার দলে তেইস জন প্রবল প্রতিদ্বনদ্বী ফুটবলার রয়েছে। যারা প্রত্যেকে মাঠে নিজেদের উজাড় করে দিতে তৈরি-বলেছেন ম্যারাডোনা।
আর্জেন্টিনা প্রসঙ্গে ওয়াকিবহাল মহলের খরব, ম্যারাডোনার এখন প্রধান চিন্তা প্রথম দলে তাঁর প্রতিভাবান ফরোয়ার্ডদের কীভাবে রাখবেন? কাকে কোন ভূমিকায় ব্যবহার করবেন? ফিফার বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। ম্যানচেস্টার সিটির কার্লোস তেভেজ। রিয়াল মাদ্রিদের গঞ্জালেস হিগুয়াইনয়। ইন্টার মিলানের দিয়েগো মিলিতো। মহাতারকা ফরোয়ার্ডদের ছড়াছড়ি ম্যারাডোনার দলে। হয়তো সে কারণেই তিনি বলেছেন, ছিয়াশির চেয়েও এবারের দল ভাল অবস্থায় আছে। ছিয়াশিতে আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম সেই দল নিয়ে অনেক অনিশ্চয়তা ছিল, আশঙ্কা ছিল। এবার আর্জেন্টিনা দলে যে সব ফুটবলার আছে তারা ছিয়াশির দলের চেয়ে অনেক উচুঁমাপের প্লেয়ার। আমাদের সেই দলের ছেলেদের চেয়ে এ বারের দলের ছেলেরা সব কিছু বোঝেও অনেক ভালভাবে। ম্যারাডোনা দাবি করেছেন, অনুশীলনেও তাঁর ফুটবলারদের মধ্যে প্রচন্ড প্রতিদ্বনিদ্বতা লেগে থাকে। প্রতিটা ট্রেনিং সেশন আমার পক্ষে আরও বেশি কঠিন হয়ে উঠছে। তবে নিজের দলের প্রতি ফুটবলারকে মাঠে সব কিছু দেয়ার জন্য তৈরি দেখতে দারুণ ভাল লাগে। ম্যারাডোনার কথাবার্তা শুনে বিশেষজ্ঞদের মনে হয়েছে নিজের দলের চার ডিফেন্ডারকে তিনি বেছে ফেলেছেন। স্যামুয়েল, মাখন, দেমিচেলিস, গ্যাব্রিয়েল হেইঞ্জ। আবার এক এক সময় ম্যারাডোনার কথা শুনে মনে হচ্ছে, রাইন ব্যাকে ও তামেন্দির বদলে জোনাস গুতিয়েরেজও শুরু করতে পারেন। আক্রমণভাগে ম্যারাডোনার হাতে হাফ ডজন প্রতিভাবান ফুটবলার। মেসি-তেভেজরা চারজন ছাড়াও বোকা জুনিয়র্সের মার্টিন পালেরমো, অ্যাটলেটিকো মাদ্রিদের সের্জিও আগুয়েরো যখন তখন প্রথম দলে ঢুকে পড়তে পারেন।
এর চেয়ে ভাল দল পাওয়া সম্ভব ছিল না, বলেছেনে দলনায়ক এবং লিভারপুর মিডফিল্ডার জাভিয়ের মাসচেরানো। আমাদের দলটা দুর্দান্ত। প্রত্যেকে দলে সুযোগ পাওয়ার আশা রয়েছে। প্রত্যেকে নিজের নিজের কাজে ব্যস্ত এবং কারও কোন অভিযোগ নেই। ইন্টারনেট