হোসেনপুর থানার গোবিন্দপুর ইউনিয়নে গাঙ্গাটিয়া জমিদার বাড়ী বিদ্যমান খ্রিষ্টীয় অষ্টাদশ শতকে গ্রীক স্থাপত্যকলার প্যাটার্নে নির্মিত জমিদার বাড়ির নহবত খানা, দরবার গৃহ, ও একটি মন্দির স্থাপত্বের সুন্দর নিদর্শন হিসাবে  উল্লেখ যোগ্য ।

কোন লিখিত প্রমান নেই, তথাপি যতদুর জানা যায়, এ জমিদার বংশের পূর্বপুরুষ রাঢ়ীয় ব্রাহ্মণ গোত্রের জনৈক শাস্ত্রীয় পন্ডিত উত্তর প্রদেশ থেকে খ্রীষ্টীয় ষোড়শ-সপ্তদশ এদেশে এসে বসতি স্থাপন করেন । বর্তমান জমিদার বাড়ী থেকে দক্ষিণে তাদের প্রথম বসতভিটা নির্মিত হয়েছিল।

সে বাড়ীর পতিত ভিটা সংলগ্ন গৌরীয় রীতিতে তৈরী একটি প্রাচীন শিব মন্দির জীর্ন অবস্থায় পড়ে আছে ।

ব্রাহ্মণ্য ধ্যাণ ধারনা, পুজা পার্বন, আচার অনুষ্ঠান সর্বস্ব পরিবারটি এতদাঞ্চলে একদা বিশেষ প্রভাব প্রতিপত্তি অর্জন করতে সামর্থ হয়েছিল । অষ্টম শতাব্দীর শেষ দিকে এ পরিবারের দীননাথ চক্রবর্তী হোসেনশাহী পরগনার অংশবিশেষ নীলকর ওয়াইজের কাছ থেকে ক্রয় করে এ পরিবারের প্রথম জমিদারী প্রথার সূচনা করেন । কিছু কাল পর বাবু অতুল চন্দ্র চক্রবর্তী ‘পত্তনি’ সুত্রে আঠারবাড়ীর জমিদার জ্ঞানদাসুন্দরীর কাছ থেকে দুই আনা অংশ গাঙ্গাটিয়া জমিদার বাড়ীর অন্তভূক্ত করেন । ইংরেজ আমলে উক্ত পরিবার শিক্ষা, সংস্কৃতি ও সাহিত্য সাধনায় বিশিষ্ট স্থান অধিকার করেছিল।

 

 

  

রক্ষনাবেক্ষন এর অভাবে জীর্ন প্রাচীন শিব মন্দিরঃ