গত সপ্তাহের ১২ই মে মস্কোতে ইসরাইলী দুতাবাসের সামরিক এ্যাটাশেইকে গ্রেফতার ও পরে বহিস্কার করা হয়। খবরটি গতকাল বুধবার প্রকাশ পায়। খবরের সুত্রে প্রকাশ ইসরাইলী দুতাবাসের উচ্চপদস্থ উক্ত কর্মকর্তাকে সন্দেহজনক গুপ্তচরাবৃত্তির দায়ে প্রশ্ন করা হয়। এই মিলাটরী এ্যাটাশেই হলেন কর্ণেল ভাদিম লাইডারমান যাকে ১২ই মে মস্কোর একটি রেষ্টুরেন্ট হতে আলাপরত অবস্থায় গ্রেফতার করা হয়। রুশ কর্তৃপক্ষের মতে এটা তার কূটনৈতিক আচরণের লঙ্ঘন। গ্রেফতার করে তাকে কয়েক ঘন্টা প্রশ্ন করে ছেড়ে দেওয়ার পর পরই তাকে রাশিয়া হতে বহিস্কার করা হয়। মজার কথা হল এই লাইডারমান যিনি কিনা টেকনিয়ন-ইসরাইল ইনষ্টিটিউট অভ টেকনলজি হাইফা হতে প্রকৌশলে ডক্টরেট ডিগ্রীধারী তার জন্ম সাবেক সোভিয়েত ইউনিয়নেই।

তিনি ইসরাইলী বিমান বাহিনী IAF এর টেকনিক্যাল কর্পস এর সদস্য এবং যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন তার দেশের বিমান বাহিনীর জন্য কাজ করেছেন। হারেজ পত্রিকার সুত্র নিশ্চিত করেছে যে দেশে ফিরার পর ইসরাইলী নিরাপত্তা এজেন্সী Shin Bet তাকে জেরা করেছে বিদেশী এজেন্টের সাথে সম্পর্কের সন্দেহে এবং এর পর পরই তার বিষয়ে অবস্থান পরিস্কার হয়েছে। এই জেরার পর ইসরাইলী প্রতিরক্ষা ফোর্স IDF এক প্রেসনোটে বলে যে “লাইডারমানের মস্কোতে কূটনৈতিক দায়িত্ব শেষ হওয়ার কথা ছির আরো দুই মাস পর। তারা যথাযথ তদন্তের পর দেখেছেন যে তার বিরুদ্ধে উত্থাপিত গুপ্তচরাবৃত্তির অভিযোগের সত্যতা পাওয়া যায় নি।” IDF এর মতে এই অপ্রত্যাশিত ঘটনাটির কারণ হচ্ছে ইসরাইলী সংসদের পররাষ্ট্র এবং প্রতিরক্ষা বিষয়ক চেয়ারম্যান কাদিমা পার্টির সদস্য শাউল মোফাজের মস্কো সফরকে কেন্দ্র করে। এই মোফাজের নেতৃত্বে ইসরাইলী ডেলিগেশনের রুশ সংসদের সদস্য, বিভিন্ন রুশ সরকারী কর্মকর্তা এবং ক্রেমলিনের জাতীয় প্রতিরক্ষা কর্মকর্তাদের সাথেও বৈঠক করার কথা।

ইসরাইলে সে দেশের বিভিন্ন মহলের চাপে কর্তৃপক্ষ জানায় যে রাশিয়ার বিভিন্ন সরকারী নিরাপত্তা এজেন্সীর ক্ষমতার দ্বন্দেই এই ঘটনাটি ঘটেছে। লাইডারমান যিনি নাকি রুশ ভাষায় দক্ষ তাকে গুপ্তচরাবৃত্তির সম্পর্কে প্রশ্ন করে ছেড়ে দেওয়ার পর পরই তিনি সে দেশ ত্যাগ করেন। রাশিয়াতে এ ধরণের ঘটনা নতুন নয়। এর আগেও বেশ কয়েকটি ঘটনায় ইসরাইলের কূটনীতিকরা রহস্যজনক ঘটনায় রুশ কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হয়েছিল। এর মধ্যে উল্লেখযোগ মোসাদ অপারেটিভ রয়ভেন ডাইনেল ১৯৯০ সালে মস্কোর একটি সাবওয়ে হতে গ্রেফতার হওয়া। তার বিরুদ্ধে রুশ একটি ফার্ম হতে একটি স্যাটেলাইট ইমেজ ক্রয় করার অভিযোগ ছিল। উক্ত ইমেজ গুলো রুশ মিলাটারী গোয়েন্দার অংশ ছিল। রয়ভেনকে গ্রেফতার করে ইন্টারোগেট ও প্রহার করা হয়। কিন্তু এবার লাইডারমানের বেলায় তাকে প্রহার বা নির্যাতন করা হয় নি।

সুত্রঃ এইখানে