প্রায় সাড়ে চার বছর ধরে চলা ভোটাভুটির পর প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনের চূড়ান্ত পর্যায়ের ভোট গ্রহণ শেষ হচ্ছে আগামী ১১ নভেম্বর। বাংলাদেশ সময় ১১ নভেম্বর বিকেল পাঁচটা ১১ মিনিট পর্যন্ত চূড়ান্ত পর্বে উত্তীর্ণ ২৮টি প্রাকৃতিক স্থানের মধ্যে পছন্দের সাতটিকে ভোট দেওয়া যাবে।

আগ্রহীরা ইন্টারনেট, টেলিফোন ও মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে বাংলাদেশের বিখ্যাত পর্যটন আকর্ষণ সুন্দরবনের পক্ষে ভোট দিতে পারবেন। প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনের আয়োজক কর্তৃপক্ষ সুইজারল্যান্ডভিত্তিক নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে আরও জানা যায়, সব মাধ্যমে পাওয়া ভোট গণনার পর একই দিন (জিএমটি সময়) সন্ধ্যা সাতটা সাত মিনিটে (বাংলাদেশ সময় ১১ নভেম্বর দিবাগত রাত একটা সাত মিনিট) প্রাথমিকভাবে নির্বাচিত সাতটি স্থানের নাম জানিয়ে দেওয়া হবে। এরপর ভোট নিরীক্ষার পর চূড়ান্তভাবে সাতটি স্থানের নাম ঘোষণা করা হবে।

প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনের দ্বিতীয় পর্ব থেকে চূড়ান্ত পর্বে উত্তীর্ণ ২৮টি স্থানের মধ্যে আছে বাংলাদেশ ও ভারতের সুন্দরবন। সুন্দরবনকে ইন্টারনেটের মাধ্যমে ভোট দেওয়া যাবে। www.new7wonders.com ঠিকানার ওয়েবসাইট থেকে। এ ক্ষেত্রে একটি ই-মেইল ঠিকানা থেকে সাতটি স্থানকে একবার ভোট দিতে হবে।

টেলিফোনের মাধ্যমে ভোট দেওয়া যাবে +২৩ ৯২২০১০৫৫, +১ ৮৬৯ ৭৬০ ৫৯৯০, +১ ৬৪৯ ৩৩৯ ৮০৮০ এবং +৪৪ ৭৫৮ ৯০০ ১২৯০ নম্বরের যেকোনো একটির মাধ্যমে। ফোন করলে একটি বার্তা শোনা যাবে। বার্তা শোনার পর সুন্দরবনের জন্য ৭৭২৪ চাপতে হবে। এ ক্ষেত্রে প্রচলিত আন্তর্জাতিক কলরেট প্রযোজ্য হবে।

এসএমএস সুন্দরবনকে ভোট দিতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ঝই লিখে ১৬৩৩৩ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

-Prothom Alo