নারীনেত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক বেগম আইভি রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ ২৪ আগস্ট। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে নারকীয় গ্রেনেড হামলার ঘটনায় আইভি রহমান গুরুতর আহত হন। সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আইভি রহমান রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী।

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে কর্মসূচি নেওয়া হয়েছে। আজ সকাল সোয়া ১০টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা আইভি রহমানের কবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও মোনাজাতে অংশ নেবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বনানী কবরস্থানে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন। আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভৈরব উপজেলা আওয়ামী লীগ ও তাঁর পরিবারের সদস্যরা নানা কর্মসূচি নিয়েছে। ভৈরব উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সায়দুল্লাহ্ মিয়া জানান, মৃত্যুবার্ষিকীর দিনটি পবিত্র রমজান মাসে হওয়ায় কর্মসূচি কমিয়ে আনা হয়েছে। দিনের কর্মসূচির মধ্যে সকালে আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, সকাল আটটায় নেত্রীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল ১০টায় আওয়ামী লীগ কার্যালয় থেকে শোকযাত্রা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া বাদ জোহর মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত, বিকেলে শোকসভা এবং তাঁর নিজ বাড়ি আইভি ভবনে দিনব্যাপী কোরআনখানি অনুষ্ঠিত হবে। এ ছাড়া জিল্লুর রহমান মহিলা ডিগ্রি কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।