সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী থেকে অবৈধভাবে বালু তোলা বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মো. আজিজুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক রিটের ওপর এ রায় দেন।
আদালতের পর্যবেক্ষণে বলা হয়, আইনানুযায়ী নদী সংরক্ষণ, অববাহিকা নিয়ন্ত্রণ ও উন্নয়ন, বন্যা ও মোহনা নিয়ন্ত্রণ, সেচ পরিচালনা, নদীবক্ষ ও তীর সংরক্ষণে কার্যকর পদক্ষেপ নেওয়া এবং প্রয়োজনে বাঁধ বা অবকাঠামো নির্মাণের দায়িত্ব রয়েছে পানি উন্নয়ন বোর্ডের। বিদ্যমান পরিবেশ আইন ও ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়েল অনুসারে নদী ও পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তর এবং জেলা প্রশাসন পদক্ষেপ নিতে পারে।
জানা যায়, ২০০৫ সালে অবৈধভাবে ওই নদীতে বালু তোলা শুরু হলে স্থানীয় জনগণ প্রশাসনের কাছে ব্যবস্থা নেওয়ার জন্য কয়েক দফা চিঠি দেন। এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ না নেওয়ায় বেলা ২০০৯ সালে হাইকোর্টে একটি রিট করে। এর পরিপ্রেক্ষিতে ২০০৯ সালের ১২ জুলাই হাইকোর্ট রুল জারি করেন। রুলে নদী থেকে কেন অবৈধভাবে বালু তোলা বন্ধের নির্দেশ দেওয়া হবে না এবং কেন এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। রুলের শুনানি শেষে গতকাল আদালত এ রায় দেন।
আদালতে বেলার পক্ষে আইনজীবী প্রবীর নিয়োগী ও ইকবাল কবির এবং স্থানীয় এক ইজারাদারের পক্ষে আইনজীবী এ কে এম আলী মামলা পরিচালনা করেন।