ডি-৮ সম্মেলনে যোগ দিতে বুধবার নাইজেরিয়ায় পোঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আফ্রিকার দেশ নাইজেরিয়ার রাজধানী আবুজায় বৃহস্পতিবার এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

নাইজেরিয়ার পরিবহনমন্ত্রী ইউসুফ সোলায়মান সকাল পৌনে ১১টায় (স্থানীয় সময়) আবুজা নামদি আজিকুই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

নাইজেরিয়া যাত্রাপথে প্রধানমন্ত্রী সৌদি আরবের রাজধানী রিয়াদে দুই ঘণ্টার যাত্রাবিরতি করেন।

মঙ্গলবার দিবাগত রাত সোয়া একটায় প্রধানমন্ত্রী নাইজেরিয়ার উদ্দেশ্যে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

এসময় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী জিএম কাদের, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত, তিন বাহিনীর প্রধানগণ এবং উর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

উন্নয়নশীল মুসলিম দেশ বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ককে নিয়ে ১৯৯৭ সালে ডি-৮ (উন্নয়নশীল-৮) গঠিত হয়।

সম্মেলনে ৭টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দিনব্যাপী আনুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি ৭ নেতার সঙ্গে শেখ হাসিনার আলাদা বৈঠক করারও সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে অন্যান্যের মধ্যে রয়েছেন অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এমএ করিম, প্রেসসচিব আবুল কালাম আজাদ ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

‘ডি-৮ সদস্যদের মধ্যে বিনিয়োগ সহযোগিতা জোরদার’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠেয় এ সম্মেলনে আবুজা ঘোষণাপত্র গ্রহণ করা হবে। পাশাপাশি ডি-৮ অগ্রাধিকারভিত্তিক বাণিজ্যচুক্তির প্রস্তাবিত তালিকাও অনুমোদন করা হতে পারে।

এছাড়া আবুজা ঘোষণাপত্রে ডি-৮ সদস্য দেশগুলোর ক্ষতিগ্রস্ত কৃষি ও খাদ্য নিরাপত্তাসহ পরিবহনের বিষয়গুলো স্থান পাবে।

আগামী ১০ জুলাই সকালে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।