ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১০-১১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তির আবেদনপত্র ২১ সেপ্টেম্বর থেকে ছাড়া হবে। কার্যক্রম চলবে ১১ অক্টোবর পর্যন্ত। এ বছরই প্রথমবারের মতো আবেদনপত্র অনলাইনে পূরণ করতে হবে। ফরম সংগ্রম ও জমা দুটোই হবে অনলাইনে। তবে ভর্তির যোগ্যতা ও শর্তাবলি আগের মতোই থাকবে।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বৈঠকে সভাপতিত্ব করেন। অনলাইনে ভর্তি কার্যক্রমের যৌক্তিকতা উল্লেখ করে উপাচার্য আরেফিন সিদ্দিক প্রথম আলোকে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করছে, এ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের দুর্ভোগ অনেক লাঘব হবে। এতে আগের মতো আর শিক্ষার্থীদের ভর্তি ফরম সংগ্রহের জন্য ঢাকায় আসতে হবে না। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ফরমও সংগ্রহ করতে হবে না।

অনলাইনে আবেদন: বিশ্ববিদ্যালয়ের (admission.univdhaka.edu) ওয়েবসাইটে আবেদন পূরণ ও জমা দেওয়ার বিস্তারিত নির্দেশনা দেওয়া থাকবে। ফরম পূরণের সময় আবেদনকারীর কাছে এইচএসসি রোল নম্বর, পাসের সাল ও বোর্ডের নাম চাওয়া হবে। এ তিনটি তথ্য ভুল দিলে পুনরায় সঠিক তথ্য দিয়ে আবেদনের প্রক্রিয়া শুরু করতে হবে। এরপর ব্যাংকে ফরমের টাকা জমা দেওয়ার জন্য আবেদনকারীকে ‘পে স্লিপ’ ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

প্রতিটি পে স্লিপের তিনটি অংশ থাকবে। প্রথম দুটি অংশ ছাত্রের আর অন্যটি ব্যাংকের। প্রতিটি অংশে আবেদনকারীর স্বাক্ষর এবং নির্ধারিত স্থানে পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগাতে হবে।

পে স্লিপ নিয়ে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের বাংলাদেশের যেকোনো অঞ্চলের যেকোনো শাখায় টাকা জমা দেওয়া যাবে। টাকা জমা দেওয়ার ৪৮ ঘণ্টা পর আবেদনকারীকে পুনরায় বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েবসাইটে গিয়ে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

২০০৯ ও ২০১০ সালে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই এবার ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তি ফরমের মূল্য আগের মতোই ৩০০ টাকা রাখা হয়েছে। তবে ব্যাংক মাসুল হিসেবে আরও ২০ টাকা দিতে হবে।
এবার সমাজবিজ্ঞান অনুষদের আওতায় স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটে স্নাতক পর্যায়ে ৬০টি আসনে প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: গতকাল একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের সব অনুষদের ভর্তি পরীক্ষার জন্য মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ঘরে বসেই ভর্তির আবেদন করা যাবে বলে সিদ্ধান্ত হয়। এবার বিশ্ববিদ্যালয়ের আসনসংখ্যা গতবারের চেয়ে ৪৫টি বাড়িয়ে দুই হাজার ৬৩৫টি করা হয়েছে। ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও নিয়মাবলি পরে জানানো হবে।