দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ অভিযান শুরু করতে নেমেই হোঁচট খেলো বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। সোমবার কেপটাউনে গ্রিন পয়েন্ট স্টেডিয়ামে গ্রুপ ‘এফ’ এর ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করে তারা।

ম্যাচ শুরু হওয়ার আগেই কেপটাউনে তাপমাত্রা নেমে এসেছিল ৮ ডিগ্রি সেলসিয়াসে। সঙ্গে তুমুল বৃষ্টি। সেই বৃষ্টির দাপটে যেন হারিয়ে গিয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। শুরু থেকেই কেমন যেন ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে ইতালি।

সেই এলোমেলো ফুটবলের বৃত্ত থেকে প্রথমার্ধে বেরিয়ে আসতে পারেনি তারা। উল্টো দিকে নিজেদের শক্তির ব্যাপারটা মাথায় রেখে রক্ষণাত�ক ফুটবল খেলে গেছে প্যারাগুয়ে।

ম্যাচের ৩৯ মিনিটে এগিয়ে যায় লাতিন আমেরিকার এই দেশ। প্রায় ৪৫ গজ দুর থেকে ফ্রি কিক নেন প্যারাগুয়ের অ্যারেলিয়ানো টোরেস। ডি বক্সে উড়ে আসা সেই বলে লাফিয়ে উঠে মাথা ছুঁইয়ে দেন অ্যান্তোলিন অ্যালকারেজ। এতো কাছ থেকে নেয়া সেই হেড রুখে দেয়ার চেষ্টা করার সময়ও পেলেন না ইতালির অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুকা বাফন (১-০)।

তবে ৬৩ মিনিটে ম্যাচে সমতা ফিরেয়ে আনে ইতালি। এ জন্য অবশ্য প্যারাগুয়ের গোলরক্ষক জুসতো ভিলা দায়ী। সিমোন পেরের নেয়া কর্নারে পা ছুঁইয়ে দলকে ম্যাচে ফেরান ড্যানিয়েল ডি রসি (১-১)।

আসলে ইতালি এবারো শিরোপা ধরে রাখবে, এমন বিশ্বাসীর সংখ্যা খোদ ইতালিতেই একজনকে খুঁজে পাওয়া যায়নি। ‘বুড়োদের দল’ বলে উপহাস করা হচ্ছে। ইউরো ২০০৮ এর মতো ভরাডুবির পর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বিবর্ণই থাকলো আজুরিরা।

এমনিতে ইতিহাস বলছে বিশ্বকাপে সাতবার খেলে কোনোবারই দ্বিতীয় পর্বের গন্ডি পেরোতে পারেনি দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে। এবার সেই বাধা পেরোনোর সম্ভাবনা উজ্জ্বল করলো তারা।