মুসলমানদের পবিত্র ঈদুল আজহা কাল বুধবার। তবে দেশের ভোলা জেলা, চাঁদপুরের মতলব, পটুয়াখালী ও কিশোরগঞ্জের কটিয়াদীতে কিছু কিছু গ্রামে আজ মঙ্গলবার ঈদ উদ্যাপিত হচ্ছে।
ভোলা: দ্বীপ জেলা ভোলার পাঁচটি উপজেলার ২০টি গ্রামের প্রায় দুই হাজার পরিবার আজ ঈদুল আজহা পালন করছে। ভোলা সদর, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, লালমোহন ও চরফ্যাশন উপজেলার বাসিন্দারা সৌদি আরবের সঙ্গে মিলিয়ে আজ ঈদুল আজহা উদ্যাপন করছে। সকাল নয়টায় বোরহানউদ্দিন উপজেলার টবগী গ্রামের মজনু মিয়ার বাড়ির আঙিনায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। তিনি নিজেই ওই জামাতে ইমামতি করেন। ওই গ্রামের চৌকিদার বাড়ির জামে মসজিদে সকাল সাড়ে নয়টায় এবং পঞ্চায়েত বাড়ির জামে মসজিদে সকাল নয়টায় আরও পৃথক দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
চাঁদপুর: পবিত্র হজের পরদিন সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ চাঁদপুরে লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান ঈদুল আজহা পালন করছে। জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ও মতলবের প্রায় অর্ধশত গ্রামের প্রায় ৫০ হাজার মুসলমান মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঈদ উদ্যাপন করে আসছে।
জেলার হাজীগঞ্জ সাদ্রা দরবার শরিফের পীর মরহুম মাওলানা ইসহাক খানের অনুসারীদের মতে, হানাফি, মালেকি ও হাম্বলী মাজহাবের সিদ্ধান্ত অনুযায়ী ঈদসহ সব ধর্মীয় কার্যক্রম বিশ্বের সব দেশে একসঙ্গে পালিত হবে। পীর সাহেবের এমন মতবাদের পর থেকে তাঁর অনুসারীরা ১৯৩১ সাল থেকে সব ধর্মীয় উত্সব পালন করে আসছে।
হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফের বর্তমান পীর অধ্যক্ষ মাওলানা আবু জোফার মোহাম্মদ আবদুল হাই সকাল সাড়ে নয়টায় সাদ্রা মাদ্রাসামাঠে ঈদের জামাতে ইমামতি করেন।
মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ১৩টি গ্রামে আজ মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হচ্ছে। উপজেলার মোহনপুর ইউনিয়নের পাঁচানী, বাহেরচর পাঁচানী, দেওয়ানকান্দী, লতুরদী, সাতানী, দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, ফতেপুর পশ্চিম ইউনিয়নের আমুয়াকান্দি গ্রামের কিছু অংশে গাজীপুর গ্রামের কিছু অংশে, ফরাজীকান্দি ইউনিয়নের ঠাকুরপাড়া, সুলতানাবাদ ইউয়িনের আমিয়াপুর, দুর্গাপুর ইউনিয়নের অলিপুর—এসব গ্রামের কিছু অংশের মুসলমানেরা পবিত্র ঈদুল আজহা উদ্যাপন করছে। এসব গ্রামের মুসলমানেরা ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদ্যাপন করে আসছে।
এ ব্যাপারে দেওয়ানকান্দি গ্রামের গিয়াস উদ্দিন জানান, মোহনপুর ইউনিয়নের পাঁচটি গ্রাম, ফতেপুরের আমুয়াকান্দিসহ আরও কয়েকটি গ্রামের মুসলমানেরা চট্টগ্রামের মির্জাখিলের শায়েখ সেকুল পীরের অনুসারী। পীরের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদ্যাপন করছে।
পটুয়াখালী: পটুয়াখালীর ২২টি গ্রামের অন্তত ১০ হাজার পরিবার আজ ঈদুল আজহা উদ্যাপন করছে। সদর উপজেলার বদরপুর গ্রামের দরবার শরীফের খাদেম মো. নাজমুল হক জানান, বিশ্বের অন্যান্য মুসলিম দেশের সঙ্গে মিল রেখে আগাম এই ঈদুল আজহা উদ্যাপন করা হচ্ছে।
খাদেম আরও জানান, তাঁদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বদরপুর দরবার শরিফের মসজিদে। নামাজে ইমামতি করেন মসজিদের ইমাম মাওলানা আবদুল গনি।
উল্লেখ্য, এসব এলাকার মুসল্লি¬রা পটুয়াখালী সদর উপজেলার বদরপুর দরবার শরিফের পীর, চট্টগ্রামের সাতকানিয়া পীর ও পটিয়ার এলাহাবাদ পীরের অনুসারী।
কটিয়াদী (কিশোরগঞ্জ): কটিয়াদীর সাতটি গ্রামে সাত শতাধিক পরিবার ও বাজিতপুরের দুটি গ্রামে শতাধিক পরিবার আজ ঈদ উদ্যাপন করছে।
সাতকানিয়া মির্জাখিল দরবার শরিফের আশেকানরা শতবর্ষ ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এক দিন আগে রোজা, ঈদ ও কোরাবানি করে আসছে।
কটিয়াদীর লোহাজুড়ী ইউনিয়নের বাহেরচর ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয় ও কোরবানি দেওয়া হয়। এ ছাড়া বাজিতপুরের নিতারকান্দি গ্রামে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

খবর :প্রথম আলো