ইন্ডাষ্ট্রি কিংবা বেশী ভারী শিল্পের জন্য ফেক্টরী নির্মানে প্রয়োজন প্রি- ফেব্রিকেটেট ষ্টিল বিল্ডিং ষ্টাকচার । এই টেকনোলজিতে অতি অল্প সময়েই বিল্ডিং নির্মান যায়, তাছাড়া ভূমিকম্প ও বিল্ডিং ধস ঠেকাতে এই টেকনোলজী এখন সারা বিশ্বে সমাদৃত। আমাদের দেশে ইপিজেড গুলোতে ও এই বিল্ডিং রয়েছে। প্রি- ফেব্রিকেটেট ষ্টিল বিল্ডিং টেকনোলজীতে বিল্ডিং স্থাপন করলে প্রয়োজনে তা অন্যত্র স্থানান্তরিত করা যায় অতি স্বল্প সময়ের মধ্যেই।

মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, তাইওয়ান এবং ইউরোপ আমেরিকাতে প্রচুর ষ্টিল বিল্ডিং আছে এবং অহরহ তৈরি হচ্ছে। এ বিল্ডিং-এর খরচ যেমন কম তেমনি টেকসই। ভূমিকম্পরোধক। তৈরি করতেও খুব কম সময় লাগে। মালয়েশিয়ার টুইন-টাওয়ারও ষ্টিল বিল্ডিং। ষ্টিল-এর তৈরি বহুতল বিল্ডিং খুব নিরাপদ।

আমাদের দেশে অনেক ইন্ডাষ্ট্রির বিল্ডিং ষ্টিল-এর তৈরি। ঢাকার গুলশান বনানীতে বেশকিছু বানিজ্যিক ষ্টিল বিল্ডিং তৈরি হয়েছে। তার মধ্যে বনানীর ২৩ তলা বিল্ডিংটি অন্যতম।

যারা নতুন বাড়ি তৈরি করতে চান তারা ভেবে দেখতে পারেন। এই বিল্ডিং-এর রি-সেল ভ্যালু আছে। সমস্ত ষ্টিল আপনি কেনা দামে বিক্রি করতে পারেন। ষ্টিল-এর তৈরি বাড়ি দেখতেও সুন্দর। সবচেয়ে বড় কথা অল্প খরচ এবং অল্প সময়ে বাড়ি তৈরির জন্য ষ্টিল-এর বিকল্প নেই।

বাংলাদেশে বেশ কয়েকটি কোম্পানী প্রি-ফেব্রীকেটেড ষ্টিল বিল্ডিং তৈরী করে। তাদের মধ্যে একটি হলো PEBSTEEL Alliance LTD . তাদের রয়েছে চোখ ধাঁধানো কিছু দেশী বিদেশী কাজের অভিজ্ঞতা । ভিজিট করুন তাদের ওয়েব সাইটঃ www.pebsal.com দেখে নিন সম্পূর্ন একটি দেশীয় কম্পানীর আন্তর্জাতিক মানের কিছু কাজ ।