‘প্রাতর্ভ্রমণ প্রাতঃস্নান’ মন্ত্রে দীক্ষিত গাঙ সমিতির উদ্যোগে কিশোরগঞ্জের ভৈরবে গতকাল শনিবার বিকেলে গ্রামবাংলার লোকজ সংস্কৃতির ঐতিহ্য নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। নৌকাবাইচ উপভোগ করতে মেঘনা নদীর বাংলাদেশ-যুক্তরাজ্য মৈত্রী সেতুর ভৈরব প্রান্ত থেকে উপজেলার আগানগর ইউনিয়ন পর্যন্ত পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে অজস্র মানুষের ঢল নামে। বিকেলে কিশোরগঞ্জ-৬ আসনের সাংসদ নাজমুল হাসান নৌকাবাইচের উদ্বোধন করেন।

গাঙ সমিতির সভাপতি মনসুর হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘গ্রামবাংলার লোকজ উৎসবের মধ্যে রয়েছে আমাদের জাতীয় সংস্কৃতির পরিচয়। এ কারণে নতুন প্রজন্মের কাছে এসব উৎসবকে তুলে ধরতে হবে।’
গাঙ সমিতির সদস্যরা জানান, দেশের বিভিন্ন স্থান থেকে ৫০টি দল প্রতিযোগিতায় অংশ নেয়। বাইচে সহায়তা করে মুঠোফোন সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলালিংক। আর সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ রোয়িং ফেডারেশন ও ভৈরব উপজেলা প্রশাসন। নৌকাবাইচ উপলক্ষে ভৈরবকে সাজানো হয় বর্ণিল সাজে।

উদ্বোধনী অনুষ্ঠানে কিশোরগঞ্জের জেলা প্রশাসক সিদ্দিকুর রহমান, বাংলালিংকের পরিচালক (বিপণন) শিহাব আহমেদ, ভৈরব উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোরশেদ আলম, ভৈরব পৌরসভার মেয়র ফখরুল আলম ও ভৈরব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সায়দুল্লাহ্ মিয়া, সাধারণ সম্পাদক আবুল মনসুর, বাংলাদেশ রোয়িং ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুল আওয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।

– প্রথম আলো