আগের কোচ কার্লোস ডুঙ্গার বাতিল করা ‘সুন্দর ফুটবল’ ফিরিয়ে আনার পথেই হাঁটলেন ব্রাজিলের নতুন কোচ মানো মেনেজেস। সোমবার ব্রাজিলের ২৪ সদস্যের দল ঘোষণা করেন তিনি। সদ্য সমাপ্ত বিশ্বকাপে খেলা ডু্‌ঙ্গার দলের মাত্র চারজন রয়েছে মেনেজেসের তালিকায়।

আগামী ১০ আগস্ট নিউজার্সিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতিম্যাচ খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছিল ডুঙ্গার ব্রাজিল। এরপর এটাই তাদের প্রথম আন্তর্জাতিক খেলা।

মেনেজেসের দলে সুযোগ পেয়েছেন এসি মিলান তারকা আলেকজান্দ্রো পাতো, স্যান্টোসের আক্রমণভাগের তরুণ খেলোয়াড় নেইমার এবং একই দলের মাঝমাঠের উঠতি প্রতিভা পাওলো হেনরিকে গানসো। ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণভাগের খেলোয়াড় রাফায়েল দ্য সিলভা, লিভারপুলের লুকাস লেইভা এবং রিয়াল মাদ্রিদের মার্সেলো তো আছেনই।

দল ঘোষণা করে মেনেজেস বলেন, ”ম্যাচ জেতানোর মতো দল গঠনের বেশ কয়েকটি পথ আছে। আমি তার সবগুলোই পরখ করে দেখবো। আমার লক্ষ্য সেরা পথই বেছে নেয়া। আর তা যদি সুন্দর ফুটবলের সঙ্গে মিলে যায়, তাহলে তো কথাই নেই। সমর্থকদের প্রতি অঙ্গীকার আমার এটাই।”

বিশ্বকাপ দলের চার খেলোয়াড় হচ্ছেন ড্যানিয়েল আলভেস, রামিরেস, থিয়াগো সিলভা এবং রবিনহো। ২৪ সদস্যের দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ১১ জন। কোচ মেনেজেসের কথায়,”নতুন করে দল গঠনের পথে আমাদের যাত্রা শুরু হলো। লক্ষ্য ২০১৪ সালের বিশ্বকাপ জয়। তবে ২০১২ সালের লন্ডন অলিম্পিকও জিততে চাই আমি।”

মেনেজেস অবশ্য সমর্থকদের কিছুদিন ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন। বলেছেন, ”ব্রাজিলের হার কখনোই সমর্থকরা মেনে নিতে পারে না। কারণ ব্রাজিলবাসীর ধারণা যে কোনো দলের চেয়ে তাদের দল ভালো। তাই ব্রাজিলের কোচের দায়িত্ব পালন করা নিঃসন্দেহে কঠিন কাজ। আমি সেই চ্যালেঞ্জই নিয়েছি।”

২০১৪ সালের বিশ্বকাপ হবে ব্রাজিলে। এর আগে ১৯৫০ সালের বিশ্বকাপে স্বাগতিক ব্রাজিল ফাইনালে হার মেনে ছিল উরুগুয়ের কাছে। মেনেজেসের সামনে এখন সেই দুঃখ ঘোচানোর কঠিন কাজ। তারপরও আত্মবিশ্বাস নিয়েই লড়াইয়ে নেমেছেন তিনি।