আজ সেই ১০-১০-১০ দিবস। ২০১০ সালের ১০তম মাসের ১০তম দিন। প্রতি ১০০ বছর পর দিনটি আসে। সারা বিশ্বে দিনটি উদ্যাপনে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে দিনটি স্মরণীয় করে রাখার জন্য তরুণ-তরুণীরা নিয়েছেন সবচেয়ে ব্যতিক্রমী উদ্যোগ। ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মতো অনেক দেশে আজ দল বেঁধে বিয়ে করতে যাচ্ছেন শত শত যুগল। এই দিনে বিয়ে করলে জীবনে মঙ্গল বয়ে আসবে বলে তাঁদের বিশ্বাস।

দিনটি প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। তাঁরা দিনটিকে ‘ডিজিটাল দিবস’ হিসেবে গণ্য করছেন। ১০-১০-১০ তারিখের মাঝখানের চিহ্ন উঠিয়ে দিলে দাঁড়ায় ১০১০১০, যা বাইনারি পদ্ধতির সংকেত। আর এই বাইনারি ভাষাতেই কথা বলে কম্পিউটার। মানুষের মতো কম্পিউটারের চিন্তাশক্তি নেই সত্যি, কিন্তু বাইনারি পদ্ধতির মাধ্যমে সে তার এই কর্ম-প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। কম্পিউটারের স্মৃতিভান্ডারে কোনো তথ্য নেই। আছে শুধু ০ ও ১। নির্দেশ পাওয়ামাত্র ০ ও ১ মিলে একটা রূপ পরিগ্রহ করে। এই রূপ দেখে সে বুঝে নেয় তাকে কী করতে হবে। বিশেষ প্রক্রিয়ায় ০ ও ১-এর সমাহারের ফলাফলই আমাদের বোধগম্য ভাষা বা শব্দের সৃষ্টি করে।

আজ সকাল ১০টায় ‘১০/১০/১০’ নামের একটি ভাইরাস কম্পিউটারে আক্রমণ করতে পারে বলে যে গুজব ছড়িয়েছে, তা উড়িয়ে দিয়েছে কম্পিউটার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান সোফোস। প্রতিষ্ঠানটির কর্মকর্তা গ্রাহাম ক্লুলি একটি ব্লগে বলেছেন, ‘মানুষকে ভীতসন্ত্রস্ত করতে এমন গুজব ছড়ানো হয়েছে। এর কোনো ভিত্তি নেই।’ তিনি বলেন, ‘অনেক সফটওয়্যার রয়েছে, যা যেকোনো সময় কম্পিউটারে আক্রমণ করতে পারে। কিন্তু একটি নির্দিষ্ট দিনে গুজব ছড়ানোর উদ্দেশ্য হলো, অন্য দিনগুলোতে কম্পিউটার ব্যবহারকারীরা যাতে অসচেতন থাকে।’

দিনটি নিয়ে ব্রিটিশ তরুণ-তরুণীদের মধ্যে উৎসাহ লক্ষ করা গেছে সবচেয়ে বেশি। এই দিনে বিয়ে করার জন্য তাঁরা নিবন্ধনকেন্দ্রগুলোতে হুমড়ি খেয়ে পড়েছেন। অবস্থা এমন হয়েছে, চাপ সামলাতে কোনো কোনো বিয়ে নিবন্ধনকেন্দ্র বিগত কয়েক দশকের মধ্যে আজই প্রথমবারের মতো খুলছে। এমনই একটি নিবন্ধনকেন্দ্র ম্যানচেস্টার রেজিস্টার অফিস। প্রতিষ্ঠানটি বলেছে, ১৮৩৭ সালে প্রতিষ্ঠার পর তৃতীয়বারের মতো আজ তারা অফিস খুলছে।ওয়েস্ট সাসেক্সে অবস্থিত বিয়ে নিবন্ধনকেন্দ্র চিচেস্টার রেজিস্টার অফিস আজই যাত্রা শুরু করছে।

প্রতিষ্ঠানটির মুখপাত্র জানান, ‘লোকজনের চাপের মুখে তাঁরা অফিস খুলেছেন।’ ব্রিটিশ নাগরিক এনগারিয়ান লি বলেন, ‘আমি চীনা বংশোদ্ভূত। আমার কাছে দিনটি গুরুত্বপূর্ণ। বিয়ের জন্য এ দিনটি যথোপযুক্ত। এই দিনে বিয়ে করতে পারছি বলে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’ স্টিফেন হিয়ামের সঙ্গে আজ বিবাহবন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন তিনি। এক বছর আগে তাঁরা এই দিনে বিয়ের পরিকল্পনা করেন। এএফপি, বিবিসি ও অনলাইন।

তথ্যঃ প্রথম আলো