চাঁদা না দেওয়ায় কিশোরগঞ্জ সদর উপজেলায় এলজিইডি-র নির্মাণাধীন একটি সড়কের আট কোটি টাকার কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান অভিযোগ করেছে, স্থানীয় কাঞ্চন মিয়া ও লিয়াকত মিয়া নামের দুই ব্যক্তি ১০ লাখ টাকা চাঁদা দাবি করেছিল। তাদের চাঁদা না দেওয়ায় তারা কাজ বন্ধ করে দেয়। বিষয়টি লিখিতভাবে জেলা প্রশাসনকে জানানো হয়েছে।
কাঞ্চন মিয়ার বিভিন্ন গন মাধ্যমকে বলেন , ‘নিম্নমানের কাজ হচ্ছে। তাই আমাদের চাঁদা দিতে হবে।’

সম্প্রতি ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রফিক কনস্ট্রাকশন দরপত্রের মাধ্যমে যশোদল ইউনিয়ন থেকে কালিয়াচাপড়া চিনিকল পর্যন্ত বিস্তৃত ১১ কিলোমিটার দীর্ঘ রাস্তার কাজ পায়। প্রতিষ্ঠানটির মালিক এ এ রশিদ। ঠিকাদার অভিযোগ করেন, তাঁরা কাজ শুরু করার পর কাঞ্চন ও লিয়াকতের নেতৃত্বে প্রায় ১০ জনের একটি সন্ত্রাসী দল তাঁর কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। রশিদ চাঁদা দিতে রাজি না হলে তারা কাজ বন্ধ করে দেয়। এ অবস্থায় তিনি স্থানীয় এলজিইডির নির্বাহী প্রকৌশলী গৌতম প্রসাদ চৌধুরীর কাছে অভিযোগ দেন। গত রোববার নির্বাহী প্রকৌশলী ও অন্যান্য কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে কাজ চালু করেন। তবে পরদিন আবার কাজ বন্ধ করে দেওয়া হয়।

ঠিকাদার রশিদ জানান, ‘গত সোমবার প্রকৌশলীদের উপস্থিতিতে তাঁরা সড়কের ক্রস ড্রেনেজ ঢালাই শুরু করেছিলেন। কিন্তু সন্ত্রাসীরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে এসে কাজ বন্ধ করে দেয়। একই সঙ্গে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। অন্যথায় আমাকে হত্যার হুমকি দেয়।’ 

কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী গৌতম প্রসাদ পুলিশ সুপারকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে একটি চিঠি দিয়েছেন। গৌতম প্রসাদ বলেন, বাধ্য হয়ে তিনি পুলিশ সুপারকে চিঠি দিয়েছেন। কিশোরগঞ্জ ও হোসেনপুর উপজেলায় চলতি অর্থবছর প্রায় ৫০ কোটি টাকার কাজ হবে। এভাবে সন্ত্রাসীরা চাঁদা দাবি করলে এলাকার উন্নয়ন ব্যাহত হবে। পুলিশ সুপার মীর রেজাউল আলম বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।