উপজেলা নির্বাহী অফিসার মোছা: নারগিস মুরশিদা।

বাজিতপুর উপজেলায় ০২ নভেম্বর-২০১১ ইং তারিখে সকাল ১১.৩০মিনিটে ডাবি্লউ বিবি ট্রাস্ট এর আর্থিক সহায়তায় “আত্ম উন্নয়ন সংস্থা (আউস)” কর্তৃক আয়োজিত তামাক নিয়ন্ত্রন আইন সংশোধনে জনপ্রতিনিধিদের কাছে প্রত্যাশা” শীর্ষক এক মতবিনিয়ম সভা অনুষ্টিত হয়। উক্ত মতবিনিয়ম সভায় মো: আব্দুর রহিম (রিপন), কাউন্সিলর, বাজিতপুর পৌরসভা এর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন_ আত্ম উন্নয়ন সংস্থা (আউস)’র নির্বাহী পরিচালক মোঃ কাউছার আহাম্মেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নারগিস মুরশিদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান শিপ্রা রহিম।

বাংলাদেশ পরিসংখ্যান বু্যরো’র তথ্যানুযায়ী (২০০৭) বিড়ি কারখানায় তালিকাভূক্ত শ্রমিক সংখ্যা ২ লক্ষ ৬৬ হাজার ৮১৮ জন। এদের বিকল্প কর্মসংস্থানের জন্য বিড়িসহ সব ধরনের তামাকের উপর কর বাড়ানো দরকার। কর থেকে অতিরিক্ত অর্থ বিড়ি শ্রমিকদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে। বিড়ি শ্রমিকদের সঙ্গে পরিবারের নারী ও শিশুরা বিনা পারিশ্রমিকে কাজ করছে। বিড়ি কারখানায় অমানবিক পরিবেশে শ্রম শোষন হচ্ছে। তামাক চাষ, তামাক প্রক্রিয়াজাত করণ ও তামাক সেবন_সবই দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে। তামাক চাষ বৃদ্ধির ফলে কৃষি জমি হ্রাসের পাশাপাশি গোখাদ্য সংকট, শিশু-কিশোরদের শিক্ষা কার্যক্রম ব্যহত, তামাকজনিত রোগ বৃদ্ধি, সামাজিক ও পারিবারিক বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। তামাক চাষের জন্য পার্বত্য এলাকার জমি ও নদীর তীর দখল হচ্ছে অত্র এলাকায় কৃষিজমি হ্রাসের প্রেক্ষিতে খাদ্য সংকট সৃষ্টি হচ্ছে। উক্ত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরও বলেন, ক্রমাগত তামাক চাষের কারণে জমির উর্বরতা শক্তি কমে যাচ্ছে। এজন্য তামাক কোম্পানিগুলো নতুন নতুন এলাকায় কৃষি জমিতে দরিদ্র কৃষকদের তামাক চাষে উদ্বুদ্ধ করছে। একটা সময় পর জমিগুলো যে কোন খাদ্যশস্য উৎপাদনের জন্য অনুপযোগী হয়ে পড়েছে। পাশাপাশি তামাক চাষের সময়কালটা এমন, তামাক চাষ করার কারণে সব মৌসুমের খাদ্য উৎপাদন বাধাগ্রস্থ হচ্ছে। এজন্য খাদ্যের জমিতে তামাক চাষ নিষিদ্ধ করা দরকার। কোন অবস্থাতেই খাদ্যের জমিতে তামাক চাষ করা যাবেনা। এজন্য সরকারকে জোরালো পদক্ষেপ গ্রহন করে তামাক নিয়ন্ত্রণ আইনটি সংশোধের প্রয়োজনীয়তা রয়েছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পৌর কমিশনার, উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্য, শিক্ষক-সাংবাদিক, পবিবেশ কর্মী, ডেমিয়েন ফাউন্ডেশন এর কর্মকর্তা, আইনজীবি, বাজিতপুর সমাচার পত্রিকার সম্পাদক মুহাম্মদ বদরুল আলম ও আত্ম উন্নয়ন সংস্থা (আউস) এর নির্বাহী পরিচালক মোঃ কাউছার আহাম্মেদ সহ সংস্থার কর্মকর্তা/কর্মচারী বৃন্দ। অনুষ্টানটি সঞ্চালনা করেন  বাজিতপুর ডিগ্রী কলেজের বাংলা প্রভাষক মোছা: ফরিদা ইয়াছমিন।