কিশোরগঞ্জের বাজিতপুরে বিএনপির দুই পক্ষের সংঘর্ষে একজন গুলিবিদ্ধসহ অন্তত আটজন আহত হয়েছেন। গতকাল শনিবার বিকেলে উপজেলার বলিয়ারদী ইউনিয়ন বিএনপির আহ্বায়ক মীর হোসেন ও যুগ্ম আহ্বায়ক শামসু মিয়ার সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ বাধে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১৫টি ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর ও লুটপাট হয়।
স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বলিয়ারদী ইউনিয়ন বিএনপির কমিটি গঠন-প্রক্রিয়া নিয়ে মীর হোসেন ও শামসু মিয়ার মধ্যে বিরোধ সৃষ্টি হয়।
গতকাল বিকেলে ইউনিয়ন পরিষদ কার্যালয়ের মাঠে আহ্বায়ক কমিটির পক্ষ থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ২৯তম শাহাদাতবার্ষিকীর আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিকেল সাড়ে পাঁচটার মধ্যে প্রায় ৭০০ নেতা-কর্মী মাঠে উপস্থিত হন। মীর হোসেন এতে সভাপতিত্বে করেন। পরে মীর হোসেনকে অনুষ্ঠানের সভাপতির আসন দেওয়ার প্রতিবাদ জানান শামসু মিয়ার কয়েকজন সমর্থক। এ নিয়ে উভয় সভায় হট্টগোলের সৃষ্টি হয়। একপর্যায়ে প্রতিবাদকারীরা মাঠ ছেড়ে চলে যান। বিকেল পৌনে ছয়টার দিকে শামসু মিয়ার সমর্থকেরা দেশি অস্ত্রশস্ত্র ও আগ্নেয়াস্ত্র নিয়ে সভাস্থলে এসে হামলা চালান। এতে করে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। একপর্যায়ে মীর হোসেন পক্ষের সাবেক সাংসদ মজিবুর রহমানের ভাতিজা মো. মাসুদ হাতে ও পিঠে গুলিবিদ্ধ হন। উভয় পক্ষ স্থানীয় বাজারে ঢুকে প্রতিপক্ষের ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা ও লুটপাট করে। মাসুদ বাজিতপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
ইউনিয়ন বিএনপির আহ্বায়ক মীর হোসেন বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটি গঠন করার জন্য নিয়মতান্ত্রিকভাবে আমাকে আহ্বায়ক করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ওই কমিটির ব্যানারে গতকাল সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানের জন্য সভা আহ্বান করেছিলাম। কিন্তু শামসু মিয়ার নেতৃত্বে তাঁর লোকজন আগ্নেয়াস্ত্র নিয়ে আমাদের ওপর হামলা চালায়। এতে আমাদের পক্ষের একজন গুলিবিদ্ধসহ আটজন আহত হন।’
অভিযোগ অস্বীকার করে শামসু মিয়া বলেন, ‘ছয় মাস আগে আমাকে সভাপতি করে বলিয়ারদী ইউনিয়ন বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। আমরা দলীয় কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছিলাম। এর মধ্যে দেড় মাস আগে মীর হোসেন নিজেকে আহ্বায়ক দাবি করেন।’
বাজিতপুর থানার জ্যেষ্ঠ উপপরিদর্শক শাহেনুর আলম বলেন, সংঘর্ষে ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর হয়েছে। পরবর্তী পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে পুলিশ রাখা হয়েছে।