শেষ পর্যন্ত ভারতীয় টেস্ট দল থেকে বাদই পড়লেন যুবরাজ সিং। সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ড দেশের মাটিতে অস্ট্র্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে। তাতে যুবরাজের জায়গায় প্রথমবারের মতো জায়গা পেয়েছেন ব্যাটসম্যান চেতেশ^র পুজারা।
নৈপুন্যে ধারাবাহিকতার অভাব, বারবার চোট নিয়ে মাঠ ছাড়া, দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগ এবং নিজের খেলার প্রতি দৃষ্টি না দেয়া-এসব অভিযোগ ওঠে যুবরাজের বিরুদ্ধে। তাই তার বিকল্প খুঁজে নিলেন নির্বাচকরা।
দলে শেবাগের সঙ্গে সুস্থ হয়ে ফিরেছেন গম্ভীর। তারপর দ্রাবিড়, শচীন, লক্ষণ, সুরেশ রায়না এবং অধিনায়ক ধোনি। আছেন মুরালি বিজয়ও। বোলিংয়ে ফিরেছেন অভিজ্ঞ পেসার জহির খান। তার সঙ্গী হয়েছেন ইশান্ত শর্মা এবং ইনজুরি থেকে সেরে ওঠা শ্রীশান্থ।

স্পিন বিভাগে হরভজন সিংয়ের সঙ্গে রয়েছেন বাঁহাতি প্রজ্ঞান ওঝা এবং লেগস্পিনার অমিত মিশ্র।
টেস্ট থেকে বাদ পড়লেও যুবরাজ ওয়ানডে সিরিজে ফিরতে পারেন। আপাতত তিনি ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় একাদশের নেতৃত্ব দেবেন, মুম্বাইয়ের বিপক্ষে। যেটি শুরু হবে ১ অক্টোবর।
একইদিন মোহালিতে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। দু’ দলের দ্বিতীয় ও শেষ টেস্ট ব্যাঙ্গালোরে শুরু হবে, ৯ অক্টোবর। টেস্ট সিরিজ শেষে দু’দল তিনটি ওয়ানডে খেলবে।

এই সিরিজ খেলার জন্য সোমবারই ভারত এসে পৌঁছেছে রিকি পন্টিংয়ের দল। ভারতে পা রেখেই পন্টিং বলে দিলেন এই সিরিজ হবে তাদের টেস্ট র‌্যাংঙ্কিয়ে এক নম্বর জায়গাটি ফিরে পাওয়ার লড়াইয়ের শুরু।
র‌্যাংঙ্কিয়ে এখন ভারত রয়েছে এক নম্বরে আর অস্ট্রেলিয়া চার।
অস্ট্র্রেলিয়ার অধিনায়কের দাবী করেছেন বছরের শুরুতে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের চাইতে তার দল এখন আরো শক্তিশালী হয়েছে। কারণ তরুন খেলোয়াড়রা দলের সঙ্গে মানিয়ে নিয়েছেন।
পন্টিং ভারতের মাটিতে তার নিজের রেকর্ডও উন্নতি করতে চান এ সিরিজে। ভারতে ১২ টেস্টে পন্টিংয়ের গড় মাত্র ২০.৮৬। শতরান মাত্র একটি।

বিডিনিউজ