গাজীপুরের শ্রীপুরে গতকাল সোমবার একটি গার্মেন্ট কারখানায় এয়ার কমপ্রেসার বিস্ফোরণে তিন শ্রমিক নিহত এবং আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। এদিকে একই দিন নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি কেমিক্যাল কারখানায় বিস্ফোরণে সৃষ্ট ধোঁয়ায় আশপাশের অর্ধশত নারী-পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়েছেন।
শ্রীপুর পৌরসভার দক্ষিণ ডাংনাহাটিতে হ্যামস ফ্যাশন লিমিটেড নামে গার্মেন্টে এয়ার কমপ্রেসার বিস্ফোরণে ৩ শ্রমিক নিহত ও ৩ জন গুরুতর আহত হন। দুপুরে প্রচণ্ড শব্দে ওই গার্মেন্ট ফ্যাক্টরির নির্মাণাধীন একটি ভবনের তিনতলায় স্থাপিত এয়ার কমপ্রেসার বা বায়ু সরবরাহ যন্ত্রটি বিস্ফোরিত হয়। এ সময় সারোয়ার হোসেন ও জামালউদ্দিন নামে দুই শ্রমিকের দেহ থেকে মাথা ও অন্য অঙ্গপ্রত্যঙ্গ ছিন্নভিন্ন হয়ে যায়। গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে জাহান আলী নামে আরও এক শ্রমিক মারা যান। আহত সফুর উদ্দিন, রবিউল ইসলাম বাবু ও আনোয়ারা বেগম নামে তিন শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়েছে।
এয়ার কমপ্রেসার প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হওয়ায় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনার দুই ঘণ্টা পর পুলিশ দুটি লাশ উদ্ধার করে।
হ্যামস ফ্যাশন লিমিটেডের ম্যানেজার (প্রশাসন) জসীমউদ্দিন জানান, নিহত সারোয়ারের বাড়ি ভোলার মির্জাখালী ও জামালের বাড়ি ঠাকুরগাঁওয়ের দৌলতপুর গ্রামে। এয়ার কমপ্রেসার
কেন বিস্ফোরিত হলো তাৎক্ষণিক এর কারণ জানা যায়নি।
এদিকে নারায়ণগঞ্জের ফতুলল্গা শিল্পাঞ্চলের একটি কেমিক্যাল ফ্যাক্টরিতে বিস্টেম্ফারণের পর ওই প্রতিষ্ঠানটিতে আগুন ধরে গেলে কেমিক্যালের বিষাক্ত ধোঁয়া এবং গ্যাস ছড়িয়ে পড়ে আশপাশের এলাকার প্রায় অর্ধশত নারী-পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়ে।
সকালে এনায়েতনগরের এভারগ্রিন ডাইস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের গোডাউনে বিস্টেম্ফারণের ঘটনা ঘটে। বিস্টেম্ফারণে ফ্যাক্টরিতে অগি্নকা ের ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি। ওই ঘটনায় প্রতিষ্ঠানটির প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ফায়ার সার্ভিস সূত্র জানায়।
স্থানীয় সূত্রে জানা গেছে, এভারগ্রিন ডাইস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের একটি গোডাউনে মজুদকৃত কেমিক্যাল মিশ্রণের সময় বিকট শব্দে বিস্টেম্ফারণ ঘটে। মুহূর্তের মধ্যে আগুন ফ্যাক্টরিতে ছড়িয়ে পড়ে। এরপর বিষাক্ত ধোঁয়া ও গ্যাস আশপাশের এলাকায় ছড়িয়ে পড়লে অন্তত অর্ধশত নারী-পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়ে। অসুস্থদের বেশিরভাগই শিশু ও নারী। খবর পেয়ে ম লপাড়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে দুপুর দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনলেও ধোঁয়া নিয়ন্ত্রণে আনতে পারেনি।
ফতুলল্গা মডেল থানার এসআই বদরুল হক জানান, গোডাউনে কাপড়ে রং দেওয়ার জন্য মজুদকৃত কেমিক্যাল হাইড্রোজে আগুন ধরলে বিষাক্ত গ্যাস ও ধোঁয়ার সৃষ্টি হয়।