এক ধরনের চার্জার ব্যবহার করেই ভবিষ্যতে যে কোনও কোম্পানির তৈরি মোবাইল হ্যান্ডসেটে চার্জ দেয়া যাবে – এমন একটি স্ট্যান্ডার্ড চার্জার প্রণয়নে একমত হয়েছে মোবাইল শিল্প সংশ্লিষ্ট প্রভাবশালী সংগঠন জিএসএমএ। আর এর ফলে ভবিষ্যতে একান্ন হাজার টন ডুপ্লিকেট চার্জার কম নির্মাণ করতে হবে। পরিবেশ রক্ষায় এমন একটি গুরুত্বপূর্ণ  সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন জিএসএমএ কার্যনির্বাহী প্রধান রব কনওয়ে এই তথ্য জানান।

তিনি জানান, এই সিদ্ধান্তে একমত হয়েছে সতেরোটি মোবাইল অপারেটর ও প্রস’তকারক কোম্পানি। সব মোবাইলে একই মাইক্রো ইউএসবি পোর্ট ভিত্তিক এই সুবিধাটি পাওয়া যাবে ২০১২ সালের ১ জানুয়ারি থেকে । রব কনওয়ে আরও বলেন, “মোবাইলকে মানুষের পরিবেশবান্ধব জীবন যাপনে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে বড় বড় কোম্পানিগুলোর সহয়তায় কার্যকরী পদক্ষেপ নেয়া হচ্ছে। আর এই পদক্ষেপটি তারই একটা সূচনা। এর মাধ্যমে শুধু শক্তির সাশ্রয় হবে তাই নয়, অকেজো কিংবা নতুন চার্জার নির্মাণের সংখ্যাও কমে আসবে।”

নতুন এই চার্জারে থাকবে চার তারকা বিশিষ্ট উচ্চ শক্তির কার্যকরী ক্ষমতা। যা সাধারণ চার্জারের চেয়ে তিনগুণ বেশি দক্ষতাপূর্ণ হবে। এ ব্যবস্থা কার্যকর হলে শতকরা পঞ্চাশভাগ চার্জার কম নির্মীত হবে। এর ফলে চার্জার নির্মাণের কারণে গ্রিন হাউস গ্যাস নির্গমনের পরিমানও হ্রাস পাবে।

এই পদক্ষেপে যেসব কোম্পানি প্রাথমিকভাবে একমত হয়েছে সেগুলো হচ্ছে মটোরলা, নকিয়া, স্যামসাং, সনি এরিকসন, থ্রি গ্রুপ, এটিএন্ডটি, কেটিএফ, এলজি, মোবাইলকম অস্ট্রিয়া, অরেঞ্জ, কোয়ালকম, টেলিকম ইটালিয়া, টেলিফোনিকা, টেলিনর, টেলেস্ট্রা, টি মোবাইল ও ভোডাফোন।