দুবাইয়ের একটি সুগন্ধি তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে ৯ জন বাংলাদেশিসহ ১১ জন নিহত হয়েছে। মঙ্গলবার মধ্য রাতে আফনান পারফিউমস নামের একটি সুগন্ধী তৈরির কারখানায় এই অগ্নিকাণ্ড হয়। ওই সময় শ্রমিকরা কারখানার পাশের গুদামে ঘুমিয়ে ছিলো।
অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত নয় বাংলাদেশি নাগরিকের মধ্যে একজনের নাম জানা গেছে। তার নাম আব্দুল কাদের। বাকিদের নাম ও পরিচয় এখনো আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কনস্যুলেটকে দুবাই কর্তৃপক্ষ জানায়নি বলে জানান কনসাল জেনারেল। দুবাই পুলিশের ভারপ্রাপ্ত প্রধান মেজর জেনারেল খামিস মাত্তার আল মাজেইনাকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদ সংস্থা বুধবার আগুন লাগার কথা জানায়। আগুনে হতাহতের তথ্য জানিয়ে পুলিশ প্রধান বলেন, ওই গুদামে সুগন্ধি কারখানা চালানোর কোনো বৈধ অনুমতি ছিলো না।
দুবাই পুলিশের ভারপ্রাপ্ত প্রধান বলেন, মঙ্গলবার রাত ১২টা ৫৭ মিনিটে সুগন্ধি কারখানাটিতে আগুন লাগে। দমকল বিভাগের কয়েকটি দল ঘটনাস্থলে গিয়ে আধা ঘণ্টার মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনে। এরই মধ্যে হতাহতের ঘটনা ঘটে যায়।
মেজর জেনারেল খামিস মাত্তার আল মাজেইনার বলেন, আগুনে নিহতদের বেশিরভাগেরই চেহারা এমনভাবে পুড়ে গেছে যে তাদের পরিচয় জানা মুশকিল হবে। নিহতদের মৃতদেহ স্থানীয় হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা বলেন, ওই গুদামটি কারখানার পাশপাশি রাতের বেলা শ্রমিকদের রাত্রিযাপনের জন্যও ব্যবহৃত হতো। এ ঘটনার পর কোম্পানির আমিরাতি মালিক, তার ভারতীয় অংশীদার ও ব্যবস্থাপককে গ্রেপ্তার করা হয়েছে।

বিডিন্যাশনাল.