প্রতিবছরের মতো এবারও দেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ার ঈদগাহ মাঠে। এবারের ১৮৪তম ঈদের জামাতে ইমামতি করবেন ইসলামিক চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। সকাল ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জামাত শুরুর সাত, পাঁচ ও এক মিনিট আগে বন্দুকের ফাঁকা গুলি ছুড়ে সংকেত দেওয়া হবে।

জামাতে দূরদূরান্ত থেকে মুসল্লিদের আসার জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। ময়মনসিংহ থেকে সকাল পৌনে ছয়টায় একটি লোকাল ট্রেন ছেড়ে আসবে কিশোরগঞ্জের উদ্দেশে। সকাল সাড়ে আটটায় ট্রেনটি কিশোরগঞ্জ পৌঁছাবে। ভৈরব থেকে সকাল ছয়টায় আরেকটি লোকাল ট্রেন ছেড়ে আসবে। ট্রেনটি কিশোরগঞ্জে পৌঁছাবে সকাল আটটায়। নামাজের পর দুপুর ১২টায় ভৈরব ও ময়মনসিংহের উদ্দেশে ট্রেন দুটি ছেড়ে যাবে।

শোলাকিয়া ঈদগাহ ময়দানে সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতকে কেন্দ্র করে জেলা পুলিশের ছুটি বাতিল করা হয়েছে। মাঠের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে ছুটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার থেকে কিশোরগঞ্জ শহরের স্পর্শকাতর স্থানে পুলিশ তল্লাশি ও বিশেষ নজরদারি করছে।ছুটি বাতিলের কথা নিশ্চিত করে কিশোরগঞ্জের পুলিশ সুপার (এসপি) মীর রেজাউল আলম বলেন, শোলাকিয়া ময়দানে তিন প্লাটুন আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্য নিয়োজিত থাকবেন। ধাতব পদার্থ শনাক্তকরণ যন্ত্র নিয়ে মাঠের ২৮টি প্রবেশপথে নিরাপত্তাকর্মীরা অবস্থান নেবেন।

জেলা প্রশাসক মো. সিদ্দিকুর রহমান বলেন, দেশের বৃহত্তম ঈদের জামাত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ঈদের আগের দিন নামাজ আদায়ের জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মুসল্লিদের থাকা-খাওয়া ও ইফতার আয়োজনেরও ব্যবস্থা নেওয়া হয়েছে।উল্লেখ্য, ১৮২৮ সালে শোলাকিয়া ঈদগাহ ময়দানে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

-Prothom alo