আর্জেন্টিনার কোচ ডিয়েগো ম্যারাডোনা এখনো বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম একাদশ সম্পর্কে কোনো সিদ্ধান্তে আসতে পারেননি। ১১ জুন থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের আসর। ১২ জুন আর্জেন্টিনা নাইজেরিয়ার বিপক্ষে তাদের প্রথম ম্যাচে মাঠে নামবে।
বিশ্বকাপ খেলতে আর্জেন্টিনা দল দক্ষিণ আফ্রিকা পৌঁছানোর পর গতকাল মঙ্গলবার জোহানেসবার্গে এক সংবাদ সম্মেলনে ম্যারাডোনাকে দলের সম্ভাব্য প্রথম একাদশ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখনো তাঁর দলের প্রথম একাদশ ঠিক করেননি। তিনি আরও বলেন, ১২ জুন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগেই তিনি প্রথম একাদশ সম্পর্কে একটি সিদ্ধান্তে আসবেন।
এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা দলে প্রতিভাবান তারকা খেলোয়াড়ের আধিক্যের কারণে ম্যারাডোনা তাঁর প্রথম একাদশ নিয়ে সমস্যায় পড়েছেন। তিনি এখনো হিগুয়েন, তেভেজ, মেসি, মিলিতো, পালের্মোদের মতো খেলোয়াড়দের একই সঙ্গে প্রথম একাদশে খেলানোর উপায় খুঁজছেন। এ ব্যাপারে ম্যারাডোনা বলেন, ‘আর্জেন্টিনার বিশ্বকাপ দলে থাকা ২৩ জন খেলোয়াড়ই প্রথম একাদশে খেলার যোগ্যতা রাখে।’ ম্যারাডোনা আর্জেন্টিনার এবারের দলটিকে ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী দলের চেয়ে অনেকটাই এগিয়ে রাখছেন। তিনি বলেন, ‘১৯৮৬ সালের যে দলটিকে বিশ্বকাপ জয়ে আমি নেতৃত্ব দিয়েছিলাম, এবারের দলটির অবস্থার সেটার চেয়ে ভালো।’ ম্যারাডোনা বলেন, ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী দলটিকে নিয়ে অনেকেরই সন্দেহ ছিল। অনেকেই বিশ্বাস করতে চাননি যে আমরা বিশ্বকাপ জিততে পারি। তবে এবারের দলটি প্রথম থেকেই ফেবারিট। বর্তমান দলের খেলোয়াড়েরা অনেক বেশি পেশাদার। এবং অনেক বিষয়ই বর্তমান দলের খেলোয়াড়েরা ৮৬-র দলটির খেলোয়াড়দের চেয়ে ভালো বোঝে।
অনুশীলন ক্যাম্পে প্রথম একাদশে জায়গা করে নেওয়ার জন্য দলের প্রতিটি খেলোয়াড়ই নিজের সর্বস্ব উজাড় করে দিচ্ছে। এ ব্যাপারটি চমত্কার লাগছে ম্যারাডোনার। তিনি ব্যাপারটিকে তাঁর জন্য মধুর সমস্যা হিসেবেই দেখছেন। তিনি বলেন, ‘অনুশীলনের প্রতিটি দিনই আমি দল নিয়ে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করছি। এই চ্যালেঞ্জ আমি উপভোগই করছি। চমত্কার লাগছে এই ভেবে যে খেলোয়াড়েরা আর্জেন্টিনার প্রথম একাদশে স্থান করে নেওয়ার জন্য নিজেদের সর্বস্ব উজাড় করে দিচ্ছেন।’
আর্জেন্টিনা দলের প্রথম একাদশ নিয়ে ভাবতে বসে ম্যারাডোনা সবচেয়ে সমস্যায় পড়ছেন দলের আক্রমণভাগ নিয়ে। প্রায় ছয়জন প্রতিভাবান খেলোয়াড় রয়েছেন আর্জেন্টিনা দলে, যারা সবাই প্রথম একাদশে খেলার যোগ্যতা রাখেন। এদের পাশাপাশি রয়েছেন বোকা জুনিয়র্সের মার্টিন পালের্মো ও অ্যাথলেটিকো মাদ্রিদের সার্জিও অ্যাগুয়েরা। আক্রমণভাগে আর্জেন্টাইন সেনসেশন লিওনেল মেসির স্থান মোটামুটি নিশ্চিত হলেও ম্যারাডোনা, হিগুয়েন, তেভেজ ও মিলিতোর মধ্যে কাকে সাইড লাইনে বসাবেন, তা নিয়েই বিচলিত বোধ করছেন।
বিশ্বকাপে আর্জেন্টিনার অধিনায়ক হাভিয়ের মাসচেরানো নিজেদের দল সম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, ‘এর চেয়ে ভালো দল আর হয় না। সবাই প্রথম একাদশের জন্য লড়াই করছে। দলীয় সংহতিও ভালো। কোনো ব্যাপারেই কারোর কোনো অভিযোগ নেই। বিশ্বকাপ জয়ের জন্য এমন দলই দরকার।’
আর্জেন্টিনা বিশ্বকাপের ‘বি’ গ্রুপে নাইজেরিয়া, গ্রিস ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবে।