এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী ১৫ জুলাই। ফল প্রকাশে ৬০ দিনের বাধ্যবাধকতা থাকলেও এবার তিনদিন আগেই ফল প্রকাশিত হতে যাচ্ছে। ওই দিন সকাল সাড়ে ৯টায় শিক্ষামন্ত্রীর নেতৃত্বে ১০টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করবেন। এরপর দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তা প্রকাশ করা হবে। এছাড়াও প্রধানমন্ত্রী প্রথমবারের মতো ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্টারনেটে ফল পাঠানো দুটি স্কুলের সঙ্গে কথা বলবেন।
গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে তার কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফল প্রকাশের কথা জানান।
১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর ১০ বোর্ডের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লাখ ৩৬ হাজার ৩৭৩ জন। এরমধ্যে ৪ লাখ ৪৬৪ ছাত্র এবং ৩ লাখ ৩৫ হাজার ৯০৯ জন ছাত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, এবার এসএসসির মতো এইচএসসিতেও শিক্ষার মানে পিছিয়ে থাকা এলাকা ও অপেক্ষাকৃত কঠিন বিষয়গুলোতে শিক্ষার্থীদের ভালো ফল করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল। আশা করি ফলাফলে এর প্রভাব পড়বে।
তিনি আরও বলেন, রাতারাতি শিক্ষার মান উন্নয়ন করা কঠিন কাজ। পর্যায়ক্রমে শিক্ষার মান উন্নয়নে চেষ্টা অব্যাহত আছে।
এ বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৮৭ হাজার ৫৪০ জন। সবচেয়ে বেশি শিক্ষার্থী ঢাকা বোর্ডে ১ লাখ ৯৬ হাজার ১৯৭ জন। সবচেয়ে কম পরীক্ষার্থী সিলেটে ২০ হাজার ১২৫ জন। এছাড়া রাজশাহী বোর্ডে শিক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ৭১৫, কুমিল্লা বোর্ডে ৫৪ হাজার ৫২৫, যশোর বোর্ডে ৮০ হাজার ৮০, চট্টগ্রাম বোর্ডে ৪৩ হাজার ২৫৬, বরিশাল বোর্ডে ৩৫ হাজার ৬৫৬ ও দিনাজপুর বোর্ডে ৭৩ হাজার ৯৮৬ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭৮ হাজার ৪১৩ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৭৪ হাজার ৪২০ জন।