গুগল ম্যাপস এবং গুগল ওয়েভের প্রতিষ্ঠাতা লারস রামুসেন সার্চ জায়ান্ট গুগল ছেড়ে সোশাল নেটওয়াকিং সাইট ফেসবুকে যোগ দিচ্ছেন। কেবল রামুসেনই নন, অস্ট্রেলিয়ার ইউটিউবের প্রধান ক্যাট ভ্যালেও তার সঙ্গে গুগল ছেড়ে ‘দশকের অন্যতম কোম্পানি’ ফেসবুকে যোগ দিচ্ছেন। খবর টেলিগ্রাফ অনলাইনের।

রামুসেন-এর বরাতে সংবাদমাধ্যমটি জানিযেছে, রামুসেন এর কাছে ফেসবুক ‘এক দশকে একবারই আসতে পারে’ এমনই একটি কোম্পানি’। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ‘ব্যক্তিগত অনুরোধে বাধ্য হয়েই’ তিনি গুগলের সঙ্গে ছয় বছরের সম্পর্কচ্ছেদ করছেন।

জানা গেছে, এ বছরের শুরুতেই সার্চ জায়ান্ট গুগল ওয়েভ বন্ধ করে দিতে বাধ্য হয়। গুগল ওয়েভ অনেক আশাজাগানিয়া প্রকল্প হলেও আশাতীত সাফল্য না পাওয়ায় বাতিল করে গুগল।

রামুসেন জানিয়েছেন, তাকে ফেসবুকের নতুন যে দায়িত্ব দেয়া হবে সেটি তার জন্য বেশ মজারই।

গুগলের অস্ট্রেলিয়ার ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর অ্যালান নোবল জানিয়েছেন, গুগল ম্যাপস এবং গুগল ওয়েভের মতো উদ্ভাবনী পণ্য তৈরিতে লারস রামুসেনের অবদান অনস্বীকার্য। গুগল অফিসে তিনি প্রয়োজনীয় একজন ছিলেন। তিনি যেখানেই যান তার সাফল্য কামনা করি।

অন্যদিকে গুগল ছাড়ার আগে তিনি এই সার্চ জায়ান্টের সমালোচনাও করেছেন। তিনি জানিয়েছেন, আকারে বাড়লেও গুগল ঠিকমতো গোছানো নয়। পাশাপাশি ‘গুগল এখন অনেক বেশি কর্পোরেট’ হয়ে গেছে।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/মিন্টু/এইচবি/নভেম্বর/১০