জামায়াতের দুই নেতা প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে হুমকি দিয়ে থাকলে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলেছেন জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ। আজ সোমবার সংসদে পয়েন্ট অব অর্ডারে শেখ ফজলুল করিমের দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি এ রুলিং দেন।

‘মুজিব বাঁচতে পারেননি, আপনারাও বাঁচতে পারবেন না’—জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদ ও জামায়াতের ঢাকা মহানগরের ভারপ্রাপ্ত আমির হামিদুর রহমান আযাদের এ ধরনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে শেখ ফজলুল করিম স্পিকারের রুলিং চান। এ প্রসঙ্গে স্পিকার বলেন, ‘বাঁচা-মরার মালিক আল্লাহ। এ বিষয়ে কেউ পূর্বাভাস দিলে ধর্মীয় বিধিবিধানের প্রতি তাঁর আস্থা আছে কি না, সে বিষয়ে প্রশ্ন দেখা দেয়। হুমকির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবস্থা নেবেন।’

শেখ সেলিম পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বলেন, জামায়াতের এই দুই নেতা ঢাকায় এক অনুষ্ঠানে শেখ হাসিনা ও সরকারকে হুমকি দিয়ে এসব বক্তব্য দিয়েছেন। তাঁরা বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়েও কটূক্তি করেছেন। এটা সরকার উত্খাতের ইঙ্গিত এবং ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পুনরাবৃত্তির পূর্বাভাস। এই বক্তব্যকে রাষ্ট্রদ্রোহের শামিল উল্লেখ করে দুই জামায়াত নেতাকে গ্রেপ্তারের দাবি জানান শেখ সেলিম।

শেখ সেলিম আরও বলেন, জামায়াত নেতারা বলেছেন, বঙ্গবন্ধুকে খুন করে জাতি বাকশাল গঠনের প্রতিশোধ নিয়েছে। কিন্তু বঙ্গবন্ধুকে জাতি খুন করেনি, করেছে কিছু উচ্চাভিলাষী সামরিক জান্তা। এটা বিশ্বের কোনো বিবেকবান ব্যক্তি মেনে নিতে পারেননি। এখন জামায়াত নেতাদের এ ধরনের বক্তব্যের উদ্দেশ্য হচ্ছে, বঙ্গবন্ধুর যেসব খুনি এখনো দেশের বাইরে পালিয়ে আছে, তাদের উত্সাহ দেওয়া এবং তাদের ধরে এনে বিচারকাজ চালানোতে বাধা সৃষ্টি করা।

– প্রথম আলো