সম্প্রতি রাশিয়া মহাকাশে হোটেল তৈরির পরিকল্পনা করেছে। মহাকাশ ভ্রমণবিলাসীদের জন্যই তৈরি করা হবে এই হোটেল। মহাশূন্যের আরামদায়ক এই হোটেলের জানালা দিয়ে উপভোগ যাবে পৃথিবীর নয়নাভিরাম সৌন্দর্য। খবর বিবিসি অনলাইনের। সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, মহাকাশে এই হোটেল তৈরির পরিকল্পনা করেছে রাশিয়ান কোম্পানি অরবিটাল টেকনোলজিস। মহাকাশের এই হোটেলটি হবে ৪ রুমের একটি গেস্ট হাউজ। আর এটি ২০১৬ সাল নাগাদ চালু হবে।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে,  ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) নভোচারিরা যেভাবে সয়ুজ নভোযানে করে যেতে পারেন সেভাবেই মহাকাশভ্রমণ বিলাসীরাও এই হোটেলে পৌঁছাবেন। উল্লেখ্য, বিভিন্ন নভোচারী ছাড়াও মহাকাশ ভ্রমণে গেছেন আমেরিকার ব্যবসায়ী ডেনিশ টিটো। অরবিটাল টোকনোলজিস-এর কর্মকর্তা সের্গেই কস্টেনকো জানিয়েছেন, মহাশূন্যেই বানানো এই হোটেলে থাকার ব্যবস্থা হবে খুবই আরামদায়ক। তবে এখানে থাকতে খরচের বিষয়টি জানায়টি প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন যে কক্ষপথে আবর্তন করে সে কক্ষপথেই চালু হবে এটি। তবে প্রথম বারে ৪ রুমের এই ঞোটেরটিতে কেবল ৭ জনই থাকতে পারবে। আর এই হোটেলে পছন্দের খাবারও পাবেন অতিথিরা। তবে পৃথিবী থেকে সেরা রাঁধুনীদের দিয়ে রান্না করিয়ে নিজের স্যুটে ভরে নিতে হবে তা।