সুনামগঞ্জ সদর থানা পুলিশ রবিবার আন্তজেলা ডাকাতদলের প্রধান মোহনগঞ্জের চানপুর গ্রামের রিপুল মিয়াকে গ্রেপ্তার করেছে। জানা গেছে, রিপুল মিয়ার নামে মোহনগঞ্জ থানায় সাতটি ও নেত্রকোনায় একটিসহ ১১টি মামলা রয়েছে। তার নেতৃত্বে গত ১৬ সেপ্টেম্বর শাল্লা ও খালিয়াজুরি থানার সীমান্তে ভাণ্ডাবিল হাওরে গরু ব্যবসায়ীদের নৌকায় ডাকাতি হয় বলে অভিযোগ রয়েছে। এ সময় ওই নৌকা থেকে ডাকাতরা আট লাখ টাকা লুটে নেয়। ডাকাতদলের প্রধান রিপলু মিয়া গ্রেপ্তার হওয়ায় হাওরাঞ্চলবাসী স্বস্তি প্রকাশ করেছে এবং অনেক এলাকায় খুশিতে মিষ্টি বিতরণের ঘটনাও ঘটেছে।

খালিয়াজুরির লিপসাবাজারের ব্যবসায়ী সুবল রায়,তপন রায় এবং মোহনগঞ্জের গাগলাজুর বাজারের ব্যবসায়ী আনোয়ার মিয়া জানান, হাওরাঞ্চলবাসী রিপলু ডাকাত গ্রেপ্তারের খবর পেয়ে আনন্দে একে অন্যকে মিষ্টিমুখ করিয়েছে। ব্যবসায়ীরা স্বস্তি প্রকাশ করে আনন্দে মিষ্টি বিতরণ করেছে। মোহনগঞ্জ উপজেলার চানপুর গ্রামের মৃত আব্দুল মোতালিবের ছেলে রিপুল মিয়া ওরফে রিপুল্যা ডাকাতের নামে নেত্রকোনা মডেল থানাসহ মোহনগঞ্জ,খালিয়াজুরি ও সুনামগঞ্জের ধর্মপাশা থানায় হত্যা,একাধিক যাত্রীবাহী লঞ্চ-ট্রলার ডাকাতি ও কালের কণ্ঠের হাওরাঞ্চল প্রতিনিধি হাফিজুর রহমান চয়নকে হত্যা চেষ্টাসহ ১১টি মামলা রয়েছে।

মোহনগঞ্জ থানার ওসি শেখ সালাহ উদ্দিন বলেন,’রিপুল্যা ডাকাত দীর্ঘদিন ধরে নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার হাওরাঞ্চলে খুন,ডাকাতি ও চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধ করে ত্রাসের রাজত্ব কায়েম করলেও তাকে ধরা যাচ্ছিল না।’সুনামগঞ্জ সদর থানার ওসি আতাউর রহমান বলেন, ‘রিপুলের বিরুদ্ধে ডাকাতিসহ ১১টি মামলা রয়েছে। রবিবার একটি মামলায় সুনামগঞ্জ আদালতে হাজিরা দিতে গেলে আমরা তাকে গ্রেপ্তার করেছি।’

-কালের কন্ঠ